কাতারের ইতিহাসে প্রথম নির্বাচন অক্টোবরে

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ২২, ২০২১, ০৬:৪৯ পিএম

প্রথমবারের মত গণতন্ত্রের স্বাদ পেতে যাচ্ছꦍেন কাতারের জনগণ। ২ অক্টোবর দেশটির প্রথম পার্লামেন্ট নির্বাচনের দিন ধার্য করা হয়েছে।

এক বিবৃতিতে সবাইকে ‘কাতারের ইতিহাসে প্রথম নির্বাচনে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণের’ আহ্বান জানিয়েছেন দেশটির প্রধানমন্ত্রী শেখ খালিদ বিন খলিফা বিন আবদুল আজিজ আল থানি। 

আল-জাজিরা জানায়, কাতারের ৪৫ আসনের পার্লামেন্ট পরিষদের ৩০ জন সদস্য নির্বাচন🍰ে অংশগ্রহণ করবেন ২ অক্টোবর। পার্লামেন্টের শুরা কাউন্সিলের দুই তৃতীয়াংশ সদস্যই জনগণের ভোটে নির্বাচিত হবে।  ১৫𒐪 জনের নিয়োগ দিবেন আমির শেখ তামিম বিন হামাদ আল থানি।

রাষ্ট্রের নীতি নির্ধারণ আর বাজেট বাস্༺তবায়নের ক্ষমতা থাকবে নবগঠিত পরিষদের সদস্যদের হাতে। এছাড়াও প্রতিরক্ষা, নিরাপত্তা, অর্থনীতি আর বিনিয়োগ নীতি নির্ধারণেও ভূমিকা রাখবেন নির্বাচিত পার্লামেন্ট সদস্যরা।

প্রধানমন্ত্রী শেখ খালিদ বলেন, “কাতারবাসীর সমঅধিকার ও দায়িত্ববোধ এই নির্বাচনের মাধ্যমে প্রতিফলিত হবꦛে। সংবিধান প্রতিষ্ঠা আর জাতীয় ঐতিহ্য ধরে রেখে স্থিতিশীলতা অর্জনের মাধ্যমেই এই নির্বাচন সফল করতে হবে।”

কুয়েতের পর সংযুক্ত আরব আমিরাতের দ্বিতীয় দেশ হিসেবে নির্বাচন আয়োজন 𓂃করতে যাচ্ছে কাতার। ১৯৩০ সালের আগে যেসব নাগরিক কাতারে স্থায়ীꦬভাবে বসবাস করতেন তারাই এবার ভোট দিতে পারবেন।