রাশিয়ার মিসাইলের আঘাতে নিহত ১৭

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৯, ২০২২, ০৮:৩৪ পিএম

জাপোরিজিয়া অঞ্চলে রাশিয়ার মিসাইলের আঘাতে অন্তত ১৭ জন নিহত হয়েছে। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের♕ বরাত দিয়ে বিবিসি এই খবর জানিয়েছে।

জাপোরিজিয়ার এই এলাকাটি ইউক্রেনের নিয়ন্ত্রনে থাকলেও, গত মাসে তা রাশিয়ায় সংযুক্ত করেন পুতিন। ইউক্রেনের কয়েকটি অঞ্চলে রুশ সেনারা পিছু হটার পর এই অঞ্চলটিতে ൩আক্রমণের গতি বাড়িয়েছে রাশিয়া।

মিসা🐬ইল হামলার এই ঘটনায় অনেকগুলো ভবন ধ্বংস হয়ে গেছে, তার মধ্যে আছে আবাসিক ভবনও। আহত হয়েছেন প্রায় অর্ধশতাধিক। সাম্প্রতিক সপ্তাহগুলোতে জাপোরিজিয়ায় হামলা জোরদার করেছে রাশিয়া। গত নয় দিনে প্রায় ৬০ জনকে হত্যা করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলদিমির অভিযোগ করে বলেছেন, “শান্তিপ্রিয় মানুষগুলোর ওপর মিসাইল🍌 হামলা করা হচ্ছে। এত নীচতা, এত খারাপ এরা! এরা সন্ত্রাসী, এরা বর্বর।”

জাপোরিজিয়ায় নিযুক্ত ইউক্রেনের আঞ্চলিক গভর্নর ওলেকসান্দার স্টারুখ জানিয়েছেন ১২ টি রুশ মিসাইল হামলা চালায়। এতে ৯ টি ভবনের বেশ ক্ষয়ক্ষতি হয়েছে। সম্পূর্ণ ধসে গেছে ৫🍃টি আবাসিক ভবন।

গত ফেব্💯রুয়ারিতে শুরু হওয়া এই যুদ্ধের সাড়ে সাত মাস পূর্ণ হতে চলল। এর মধ্যে কিছুটা স্তিমিত হয়েছে রাশিয়ার অভিযান এবং জোরদার হয়েছে ইউক্রেনের পাল্টা আক্রমণ। রাশিয়ার দখলকৃত বেশকিছু এলাকা পুনরুদ্ধার করেছে ইউক্রেনের সেনাবাহিনী। এমন অবস্থায় আক্রমণ জোরদার করার লক্ষ্যে নতুন করে সেনা সমাবেশের ঘোষণা দিয়েℱছেন পুতিন। সেই সাথে বেশ কিছু রদবদল আনছেন গুরুত্বপূর্ণ পদগুলোতে।