নিজ দেশের নাগরিকদের ইরান ছাড়ার নির্দেশ দিয়েছে ফ্রান্স

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৯, ২০২২, ০৬:৪৫ পিএম

ইরানে অবস্থানরত সব ফরাসি নাগরিককে যত দ্রুত সম্ভব ইরান ছাড়ার নির্দেশ দিয়েছে ফ্রান্স। আল-জাজিরা জানায়, গ্রেপ্তার, নির্বিচার আটক ও অবিচারের ঝুঁকি থাকায় এই নির্দে𝕴শনা জারি করেছে ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয়।

ফ্রান্সের পররাষ্ট্র মন্ত্রণালয় এক ঘোষণায় বলেছে, “দ্বৈত নাগরিক বা ইরান ভ্রমণরত সব ফরাসি নাগরিক গ্রেপ্তার, নির্বিচার আটক ও অবꦓিচারের ঝুঁকিতে আছে।” বলা হয়েছে, পর্যটকরাও সেখানে নিরাপদ নন।

পররাষ্ট্র মন্ত্রণালয় আরও জানিয়েছে, গ্রেপ্তার বা আটকের ক্ষেত্রে🔯 সেখানে মৌলিক অধিকারপ্রাপ্তির কোনো নিশ্চয়তা ফরাসি সরকার দিতে পারছে না।

ইতোমধ্যে ইরানে আটক করা হয়েছে দুই ফরাসি নাগরিককে। ফ্রান্সের গুপ্তচর আখ্যা দিয়ে গ্রেপ্তার করা হয় তাদের🌄। ফ্রান্স গত শুক্রবার (৭ অক্টোবর) এই দুজনকে মুক্ত করার আহ্বান জানিয়েছে।

ইতোমধ্যে এমন পরিস্থিতিতে আন্দোলনকারীদের সঙ্গে সংহতি প্রকাশ করছেন বিশ্বের নানা ♑প্রান্তের মানুষ। ইরানের নারীদের প্রতি সমর্থন জানিয়ে হাজারো মানুষ নিজ নিজ অঞ্চলে প্রতিবাদে অংশ নিয়েছেন।

রোম, জুরিখ, প্যারিস, লন্ডন, সিওল, ওকল্যান্ড এবং আমেরিকায় বসবাসরত ইরানপ্রবাসীরা আন্দোলনে সংহতি জানিয়েছেন। সেখানে অংশ নিচ্ছꦜেন স্থানীয়রাও। যুক্তরাষ্ট্রে বসবাসরত ইরানপ্রবাসীরা হোয়াইট হাউসের সামনে অবস♑্থান নেন এবং ব্যানার, ফেস্টুন, মোমবাতি প্রজ্বালন এবং স্লোগান দিয়ে প্রতিবাদে অংশ নেন।

হিজাব ইস্যুতে নৈতিকতা পুলিশের হেফাজতে মাসা আমিনির মৃত্যুকে কেন্দ্র করে শুরু হওয়া বিক্ষোভ ক্রমেই সরকারবিরোধী আন্দোলনে রূপ নিচ্ছে। রাস্তওায় নেমে, আগুন জ্বেলে, হ🍃িজাব পুড়িয়ে, চুল কেটে নানাভাবে প্রতিবাদ জানাচ্ছেন ইরানের নারীরা। এখন পর্যন্ত ইরানের বিভিন্ন জায়গায় ১৩৩ জনের বেশি মানুষের মৃত্যু হয়েছে।

আন্দোলনকারীদের ওপর কঠোর হওয়ার ঘোষ🐼ণা দিয়েছে ইরান সরকার। তবে সরকার যতই কঠোর হচ্ছে আন্দোলনও তত তীব্র হচ্ছে। আন্দোলনে যুক্ত হচ্ছেন বিভিন্ন স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও।