ইউক্রেন যুদ্ধে নতুন কমান্ডার নিয়োগ দিয়েছে রাশিয়া

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৯, ২০২২, ০২:৫৭ পিএম

ইউক্রেন যুদ্ধ পরিচালনায় নতুন নেতৃত্ব এনেছে রাশিয়া। রয়টার্স জানিয়েছে, রুশ বিমান বাহিনীর জেনারেল সের্গেই সুরোভিকিনকে ইউক্রেন যুদ্ধের সার্বিক দায়িত্ব দিয়🍎েছে দেশটির প্রতিরক্ꦏষা মন্ত্রণালয়।

তবে সুরোভিকিন কার স্থলাভিষিক্ত হচ্ছেন তা জানানো হয়নি। চলতি সপ্তাহেই বিভিন্ন অঞ্চলের দুইꦕয়ের🥀 অধিক কমান্ডারকে বরখাস্ত করেন পুতিন। ইউক্রেন যুদ্ধে রুশ সেনাদের পিছু হটার ধারাবাহিকতায় এমন সিদ্ধান্ত নেওয়া হয়।

৫৫ বছর বয়সী এই জেনারেল এর আগে ২০০৪ সালে চেচনিয়া যুদ্ধে গার্ড ডিভিশনকে নেতৃত্ব দিয়েছেন। তাছাড়া﷽ ২০১৭ সালে সিরিয়া যুদ্ধে অ⭕ংশ নিয়েও প্রশংসিত হয়েছেন।

গার্ডিয়ানের এক প্রতিবেদনে জানানো হয়, ১৯৯🍷০ সালে সংঘটিত গণতন্ত্রপন্থিদের বিক্ষোভে নির্বিচারে গুলি চালিয়েছিলেন এই জেনারেল। বর্তমান রাশিয়া-ইউক্রেন যুদ্ধে তিনি ইউক্রেনের দক্ষিণাঞ্চলে রুশ বাহিনীর নেতৃত্বে ছিলেন।

গত ফেব্রুয়ারিতে শুরু হওয়া এই যুদ্ধের সাড়ে সাত মাস পূর্ণ হতে চলল। এর মধ্যে কিছুটা স্তিমিত হয়েছে রাশিয়ার অভিযান এবং জোরদার হয়েছে ইউক্রেনের পাল্টা আক্রমণ। রাশিয়ার দখলকৃত বেশকিছু এলাকা পুনরুদ্ধার করেছে ইউক্রেনের সেনাবাহিনী। এমন⛄ অবস্থায় আক্রমণ জোরদার করার লক্ষ্যে নতুন করে সেনা সমাবেশের ঘোষণা দিয়েছেন পুতিন। সেই সাথে বেশ কিছু রদবদল আনছেন গুরুত্বপূর্ণ পদগুলোতে।