পারমাণবিক যুদ্ধ এড়াতে প্রতিশ্রুতিবদ্ধ রাশিয়া

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ৭, ২০২২, ০১:২৪ পিএম

পারমাণবিক যুদ্ধ ইস্যুতে নিজেদের অবস্থান স্পষ্ট করেছে রাশিয়া। সংবাদমাধ্যম আল-জাজিরা রাশিয়ার পররাষ্ট্র মন্ত্র🌼ণালয়ের বরাত দিয়ে জানায়, পারমাণবিক যুদ্ধ এড়ানোর ব্যাপারে মস্কো ‘পুরোপুরি প্রতিশ্রুতিবদ্ধ।’

এক সংব♓াদౠ সম্মেলনে এ বিষয়ে কথা বলেছেন রুশ পররাষ্ট্র দপ্তরের মুখপাত্র মারিয়া জাখারোভা। তিনি বলেন, “পারমাণবিক যুদ্ধের পক্ষে কোনো সম্মতি না দিতে রাশিয়া সম্পূর্ণ প্রতিশ্রুতিবদ্ধ। এ ব্যাপারে মস্কোর নীতির কোনো পরিবর্তন হয়নি।”

তিনি জানিয়েছেন, ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ক্ষেত্রে আবেগের বদলে🌞 ‘ভারসাম্যপূর্ণ দৃষ্টিভঙ্গি’ চায় রাশিয়া।

রুশ প্রেসিডেন্ট ভ্লা꧅দিমির পুতিনের মিত্র চেচেন নেতা রমজান কাদিরভ ইউক্রেনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের📖 যে আহ্বান জানিয়েছেন, সেটি নিয়েও কথা বলেন দিমিত্রি পেসকভ।

তিনি বলেন, “মতামত দেওয়ার অধিকার চেচেন নেতার রয়েছে। কিন্তু র𓃲ুশ সেনাদের আবেগতাড়িত হওয়া উচিত হবে না। কঠিন মুহূর্তে যেকোনো আবেগকে দূরে সরিয়ে রাখা উচিত। আমরা ভারসাম্যপূর্ণ ও বস্তুনিষ্ঠ মূল্যায়নের পক্ষে আছি।”

এর আগে গত ২১ সেপ্টেম্বর পুতিন হুঁশিয়ারি দিয়ে বলেন, “দেশের অখণ্ডতা হুমকির মধ্যে পড়লে রাশিয়া এবং এর জনগণকে রক্ষার জন্য আম🐻রা সব ধরনের ব্যবস্থা নেব। যারা পারমাণবিক অস্ত্র নিয়ে আমღাদের ব্ল্যাকমেল করতে চায়, তাদের জানা উচিত যে পাল্টা বাতাস তাদের দিকেও যেতে পারে।”

পুতিন জানিয়েছিলেন, ব্ল্যাকমেল অব্যাহত থাকলে মস্কো তার বিশাল সামরিক শক্তি নিয়ে জবাব দেবে। পুতিনের এই বক্তব্যকে পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি হিসেবে বিবেচনা করে পশ্চিꩲমারা।

এমন হুমকিকে ‘🥃গুরুত্বের সঙ্গে’ নেওয়ার কথা জানিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। তবে এর মধ্যেই বৃহস্পতিবার (৬ অক্টোবর) পারমাণবিক যুদ্ধ এড়ানোর প্রতিশ্রুতির কথা জানিয়েছে মস্কো।