মহাত্মা গান্ধীর ১৫৩ তম জন্মবার্ষিকী উদযাপন করেছে ভারত

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ২, ২০২২, ০৫:২৭ পিএম

প্রতিবছরের মতো এবারও ২ অক্টোবর গান্ধী জয়ন্তী উদযাপন করেছে ভারত। এদ🔴িনে মহাত্মা গান্ধীর ১৫৩তম জন্মদিন পালন করেছে ভারতের জনগণ ও বিভিন্ন প্রতিষ্ঠান।

গান্ধী জয়ন্তীতে শ্রদ্ধা জ্ঞাপন করেছেন ভারতের রাষ্ট্রপতি দ্রুপদী মুর্মু এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এক টুইট বার্তায় মোদি সবাইকে গান্ধীর আদর্শ মেনে চলার আহ্বান জানান। পাশাপাশি গান্ধীজীকে শ্রদ্ধা জানাতে দ𝔉েশীয় পণ্যের বিকাশে জনগণকে খাদি ও হস্তশিল্প ক্রয়ের অনুরোধ জানান তিনি।

শ্রদ্🧸ধা জানিয়েছেন কংগ্রেস নেত্রী সোনিয়া গান্ধী এবং কংগ্রেস এমপি রাহুল 🎶গান্ধী।

২০০৭ সাল থেকে আন্তর্জাতিকভাবে এই দিনটিকে অহিংসা দিবস হিসেবেও পালন করা হয়। এই দিন উপলক্ষে গান্ধ🎀ীকে শ্রদ্ধা জানিয়ে টুইট করেছেন জাতিসংঘের মহাসচিব আন্তেনিও গুতেরেস। তিনি সবাইকে মহাত্মা গান্ধীর মূল্যবোধ ধারꦯণ করে শান্তি ও মর্যাদার পথে এগিয়ে যাওয়ার আহ্বান জানান।

ভারতের জাতির পিতা মহ𓂃াত্মা গান্ধী ছিলেন কঠোর সহিংসতা বিরোধী। অহিংস পথে তিনি ভারতের স্বাধীনতা আন্দোলনকে এগিয়ে নিয়ে গেছেন। তার সেই পথে যারা🙈 সঙ্গী হয়েছিলেন, ভারত আজও তাদের স্মরণ করে।

গান্ধী প্রথমদিকে ছিলেন একজন আইনজীবী এবং পরে তিনি একজন জা𒉰তীয়তাবাদী হিসেবে আবির্ভূত হন। তিনি ধৈর্🎃য ও ভালোবাসার শক্তিতে বিশ্বাস করতেন।

অহিং🍎সার বানী ছড়িয়ে দিতে বেশ জাঁকজমক আয়োজনে প্রতিবছর এই দিনে ভারতবাসী স্মরণ ক🦹রেন শান্তির দূত মহাত্মা গান্ধীকে।