বেপরোয়া পুতিনকে ভয় পায় না যুক্তরাষ্ট্র: বাইডেন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: অক্টোবর ১, ২০২২, ০৩:৫২ পিএম

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, পুতিনের বেপরোয়া হুমকিকে ভয় পায় না যুক্তরাষ্ট্র। বিবিসি জানায়, শুক্রবার (৩০ সেপ্টেম্বর) ইউক্রেনের চার অঞ্চল রাশিয়ায় সংয🧸ুক্ত করার অনুষ্ঠানে প্রেসিডেন্ট ভ্লাদিমিꩵর পুতিনের হুমকির প্রতিবাদে এই কথা বলেন বাইডেন।

অনুষ্ঠানে পুতিন রাশিয়ায় নব্য সংযুক্ত দোনেৎস্ক, লুহানস্ক, খেরসন, জা𒁃পোরিজিয়া এলাকাগুলোকে রক্ষা করতে প্রয়োজনে পারমাণবিক অস্ত্র ব্যবহারের ঘোষণা দেন। তিনি এই অঞ্চলগুলোর বাসিন্দাদের আজন্ম রাশিয়ান বলে উল্লেখ করেন।

ন্যাটো প্রধান জেন্স🀅 স্টোলেনবার্গ জানান, পুতিনের এই পদক্ষেপ যুদ্ধ শুরুর সাত মাসের মধ্যে সবচেয়ে মারাত্মক ঘটন🌸া।

হোয়াইট হাউসে বাཧইডেন বলেন, “আমেরিকা এবং তা꧟র মিত্ররা কখনো পুতিনের বেপরোয়া হুমকিকে ভয় পায় না।”

ক্যামেরার দিকে আঙুল তুলে পুতিনকে লক্ষ্য করে বাইডেন আরও বলেন, “ন্যাটোকে সঙ্গে নিয়ে আমরা প্রস্তুত আছি। ন্যাটো🎶র আওতাভুক্ত প্রত্যেক ইঞ্চি মাটি আমরা রক্ষা করব। মিস্টার পুতিন, প্রত্যেক ইঞ্চির মানেটা ভালো করে বুঝে নেবেন।”

ইউক্রেনের চার অঞ্চল নিজ ভূখণ্ডে অন্তর্ভুক্ত করা🌜র জেরে রাশিয়ার ওপর নতুন করে নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। রাশিয়🎶ার এই সিদ্ধান্তে যারা সমর্থন জানাবে তাদের ওপরও নিষেধাজ্ঞা দেবে দেশটি।

যুক্তরাষ্ট্রের নতুন নিষেধাজ্ঞার আওতায় আছে রাশিয়ার আর্থিক খাতের প্রধান তিন নেতা, কয়েকজন ঊর্ধ্বতন কর্মকর্তা ও তাদের পরিবার সদস্য এবং দেশটির সমরাস্ত্র শিল্﷽প কমপ্লেক্সসহ দুটি আন্তর্জাতিক সরবরাহ প্রতিষ্ঠান। এ ছাড়া নিষেধাজ্ঞার আওতায় আছে রুশ পার্লামেন্টের ২৭৮ জন সদস্য।