পাকিস্তানে সামরিক হেলিকপ্টার বিধ্বস্ত, নিহত ৬

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২৬, ২০২২, ০৫:০১ পিএম

দক্ষিণ-পশ্ꦍচিম পাকিস্তানের বেলুচিস্তান প্রদেশে সামরিক অভিযানের সময় সেনাবাহিনীর একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়েছে। এতে দুই ক🍰র্মকর্তাসহ ছয়জন নিহত হয়েছেন।

সোমবার এক বিবৃতিতে সামরিক বাহিনী জানায়, রোববার গভীর রাতে নিয়মিত টহলের সময় বিধ꧙্বস্ত হয় হেলিকপ্টারটি। বেলুচিস্তানের রাজধানী কোয়েটা থেকে প্রায় ১২১ কিলোমিটার দূরে খোস্ত শহরের কাছে এটি বিধ্বস্ত হয়েছে।

সেনা🗹বাহিনীর বিবৃতিতে এ ঘটনার কারণ বা অভিযানের ধরন সম্পর্কে বিস্তারিত কিছু বলা হয𒐪়নি। এতে বলা হয়, “গত রাতে অভিযানে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়। এতে দুই মেজরসহ ছয়জন কর্মকর্তা শাহাদাত বরণ করেছেন।”

সোমবার উর্দু ভাষায় এক টুইট বার্তায়, প্রধানমন্ত্রী শাহবাজ শরিফ এ ঘ💫টনায় সমবেদনা জানিয়েছেন। নিহত সৈন্য ও তাদের পরিবারের জন্য প্রার্থনা করেছেন তিনি।

পাকিস্তান সেনাবাহিনীর হেলিকপ্টারগুল⛦ির নিরাপত্তা নিয়ে প্রশ্ন তুলেছেন বিরোধীদলীয় নেতা ও সাবেক কেন্দ্রীয় তথ্যমন্ত্রী ফাওয়াদ চৌধুরী। টুইটে তিনি বলেছেন, “হেলিকপটার ওড়ানোটাই বিপজ্জনক হয়ে উঠছে। এর জন্য এসবের কার্যকারিতা যাচাই প্রয়োজন।”

ঘটনাটি তদন্ত করছে কর্তৃপক্ষ। দুই মাসেরও কম সময়ের মধ্যে এটি পাকিস্তান🔯ের দ্বিতীয় হেলিকপ্টার দুর্ঘটনা। ১ আগস্ট বন্যা আক্রান্ত এলাকায় উদ্ধার অভিযানের সময় বেলুচিস্তানের লাসবেলা জেলায় একটি সেনা হেলিকপ্টার বিধ্বস্ত হয়। এতে একজন সিনিয়র সেনা কর্মকর্তাসহ ছয়জন নিহত হন।

পাকিস্তানের সবচেয়ে বড় প্রদেশ বেলুচিস্তান এক দশকের বেশি সময় ধরে বিচ্ছিন্নতাবাদীদের ঘাঁ🍒টিতে পরিণত হয়েছে। বিভিন্ন সশস্ত্র গোষ্ঠীগুলোও পাকিস্তানি নিরাপত্তা বাহিনীর ওপর হামলার দায় স্বীকার করেছে।