ভিসা ছাড়াই পর্যটকদের জন্য খুলবে জাপানের দুয়ার

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২৩, ২০২২, ০৯:১০ পিএম

প্রায় দুই বছর পর আবার বিদেশি পর্যটকদের জন্য সব ধরনের বিধি-নিষেধ বাতিল করতে যাচ্ছে জাপান। বিবিসি জানায়, ১১ অক্টো🌺বর থেকে কোনো ভিসা ছাড়াই জাপান ভ্রমণে যেতে পারবেন বিদেশিꦦ পর্যটকরা। লাগবে না কোনো ট্রাভেল এজেন্সির মধ্যস্থতা।

তাছাড়া কোভিড-১৯ এর কারণে আরোপিত প্রাত্যহꦏিক পর্যটকের নির্দিষ্ট সংখ্🌸যাও বিলুপ্ত ঘোষণা করা হবে। সম্প্রতি তাইওয়ান ও হংকংও বিদেশি পর্যটকদের জন্য নমনীয় হয়েছে।

জাপানের প্রধানমন্ত্রী ফুমিও কিশিদা বলেন, “পর্যটক সংখ্য🐭ায় র্মার্কিন যুক্তরাষ্ট্রের সমতুল্য হওয়ার উদ্দেশ্যে সীমানা নিয়ন্ত্রণে কঠোরতা শিথিল করবে জাপান।”

গত জুন মাস থেকে বিদেশি পর্যটকদের জন্য ভ্রমণ কিছুটা শিথিল করলেও ট্রাভেল এজেন্সির নির্দিষ্ট ট্যুর প্যাকেজের অংশ হয়ে যেতে হতো পর্যটকদের। তবে এবার এই নিয়মও বাতিল করা হবে এবং পর্যটকরা বিভিন্ন🅠 ক্ষেত্রে পাবেন নির্দিষ্ট পরিমাণ ভর্তুকি।

পৃথিবীর তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশে জাপান বি✱দেশি পর্যটকদের জন্য বিশেষ আকর্ষণ অনেক বছর ধরেই। তবে কোভিড-১৯ সৃষ্ট মহඣামারির কারণে কঠোর বিধিনিষেধ আরোপ করেছিল দেশটি। এশিয়ার অন্যান্য দেশুগুলো আরও আগেই বিধি-নিষেধ শিথিল করলেও জাপান তাদের সিদ্ধান্ত থেকে সরে আসেনি। তবে বৈশ্বিক মহামারি পরিস্থিতি ও অর্থনৈতিক সংকট  বিবেচনায় তারাও পর্যটকদের জন্য সহজ করতে যাচ্ছে জাপান ভ্রমণ।