যুক্তরাষ্ট্রে মহামারি তহবিলের ২৫ কোটি ডলার লুট, অভিযুক্ত ৪৭

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ০৫:৩৭ পিএম

যুক্তরাষ্ট্রে করোনা নির🧸্মূল প্রকল্পের ত্রাণের টাকা জালিয়াতির অভিযোগ দায়ের করা হয়েছে ৪৭ জনের বিরুদ্ধে। সন্দেহভাজনদের বিরুদ্ধে একটি সরকারি ত্রাণ কর্মসূচি থেকে ২৫ কোটি ডলার চুরির অভিযোগ উঠেছে।

মহামারির সময় অভাবে থাকা শিশুদের খাবার কেনার জন্য বরাদ্দ ছিল এই অর্থ। অভিযোগ রয়েছে🅘, এই কর্মকর💙্তারা সেই অর্থ নিজেদের গাড়ি ও বিলাসবহুল সামগ্রী কিনে ব্যয় করেছেন।

তবে তদন্ত সংস্থা এফবিআইয়ের পরিচালক ক্রিস্টোফার ওয়ে বলেছেন, এটি এখন পর্যন্ত উন্মোচিত সবচেয়ে বড় অর্থ আত্মসাতের ঘটনা। এক বিবৃতিতে বিচার বিভাগ বলেছে, সন্দেহভাজনদের বিরুদ্ধে ছিন্নমূল শিশুদের 𒆙খাবারের অর্থ চুরির অভিযোগ করা হয়েছে। ♔তারা একটি সরকারি উদ্যোগকে কাজে লাগিয়ে তহবিল লুট করেছে।

মিনেস♎োটার অলাভজনক সংস্থা ফিডিং আওয়ার ফিউচারের কর্মকর্তাদের বিরুদ্ধে এই𝐆 অভিযোগ আনা হয়। তবে এর প্রতিষ্ঠাতা এমই বোক তা অস্বীকার করেছেন।

বোকের আইনজীবী বিবিসিকে বলেন, “আমরা প্রথম দিনไ থেকেই আমাদের সততা বজায় রেখেছি। অভিযোগটি কেবল একটি ফৌজদারি প্রক্রিয়ার অংশ, যা পু🐟রোপুরি ভিত্তিহীন।”

আর বিচার বিভাগ বলছে, ফিডিং আওয়ার ফিউচারের কর্মীরা সরকারি তহবিলের অর্থ দিয়ে নিজেরা বিলাসবহুল গাড়ি কেনার পাশাপাশি যুক্তরাষ্ট্র, কেনিয়া ও তুরস্কে সম্পত্তি কিনেছে। তা ছাড়া বিদেশ ভ্রমণেও এসব অর্থ ব্যবহার করেছে তারা। অভিযুক্তদের ব🐭িরুদ্ধে জালিয়াতি, অর্থ আত্মসাৎ ও ঘুষ নেওয়ার অভিযোগ করা হয়েছে।