১৪ বছর পর তুরস্ক-ইসরায়েলের বৈঠক

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২১, ২০২২, ০২:৫৪ পিএম

তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে বৈঠক করেছেন ইসরায়েলি প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড। ইসরায়ে꧅লের প্রধানমন্ত্রীর কার্যালয় বরাতে এই খবর জানিয়েছে বিবিসি।

এর মাধ্যমে ১৪ বছরের মধ্যে প্রথমবারের মতো আঙ্কারা ও তেল আবিবের মধ্যে রাষ্ট্রপ্রধান পর্যায়ের বৈঠক অনুষ্ঠিত হল। এতে করে দীর্ঘ তিক্ততার অবস🔜ানের পর দুই আঞ্চলিক শক্তির মধ্যে সম্পর্ক জোরদারের আশা করা হচ্ছে।

নিউ🦄ইয়র্কে জাতিসংঘের সাধারণ পরিষদের সম্মেলন চলাকালীন তারা দ্বিপাক্ষিক বৈঠক করেন। এরদোয়ানের সঙ্গে বৈঠকে শেষে ল্যাপিড বলেন, তিনি দুই দেশের মধ্যে কূট꧂নৈতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা ও তুরস্কে নতুন ইসরায়েলি রাষ্ট্রদূত নিয়োগের বিষয়ে আলোচনা করেছেন তারা।

নভেম্বরে নতুন নির্বাচন না হওয়া পর্যন্ত ইসরায়েলের ক্ষমতায় থাকবেন তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী ল্যাপিড। গত বছর নেতানিয়াহু ক্ষমতা ছাড়ার পরই এরদোয়ান ইসরায়েলের 🀅সঙ্গে সম্পর্ক পুনর্বহালের ইঙ্গিত দেন। তার সমর্থন ল্যাপিডের কূটনৈতিক অবস্থানকে শক্তিশালী করতে পারে বলে আশা করা হচ্ছে।

২০১০ সালে ইসরায়েলি বাহিনী ফিলিস্তিনিদের ত্রাণ বহনক♋ারী গাড়িবহরে হামলা চালালে তুরস্কের নয়জন কর্মী নিহত হয়। এরপর দুই দেশই নিজ নিজ✃ রাষ্ট্রদূত প্রত্যাহার করে নেয়।

নিউইয়র্কের বৈঠকের ইরানি হামলা প্রচেষ্টা বন্ধে তুরস্কের গোয়েন্দা সহযোগিতার জন্য এরোদয়ানকে ধন্যবাদ জানান ল্যাপিড। জ্বালানি সহযোগিতা নিয়েও আলো💧চনা করেছেন নেতারা।