দৈনিক মৃত্যু ৪০০, তবে বাইডেন বলছেন ‘মহামারি শেষ’

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২০, ২০২২, ১১:৩৮ এএম

করোনায় দৈনিক মৃত্যু ঊর্ধ্বগতি থাকলেও যুক্তরাষ্ট্রে মহামারি শেষ হয়েছে বলে ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডে😼ন।

রবিবার সিবিএস প্রোগ্রামে ৬০ মিনিটের একটি সাক্ষাত্কারে বাইডেন এই কথা বলেন। তিন🃏ি বলেছেন, “যুক্তরাষ্ট্র এখনও ভাইরাস নিয়ন্ত্রণে অনেক কাজ করছে। যদি আপনি লক্ষ্য করেন, দেখবেন কেউ মাস্ক পরছে না। প্রত্যেকে বেশ ভালো অব🐼স্থায় আছে বলেই মনে হচ্ছে। আমি মনে করি পরিস্থিতির উন্নতি হচ্ছে।”

তিনি আরও বলജেন,&nbs🐽p;“মহামারী শেষ হয়েছে। আমারা এখনও করোনা নিয়ে কিছু সমস্যার মোকাবেলা করছি। ...তবে মহামারি শেষ হয়ে গেছে।”

এদিকে পরিসংখ্যানে দেখা যাচ্ছে যুক্তরাষ্টꦓ্রে প্রতিদিন গড়ে ৪০০-র বেশি করোনা আক্রান্তের মৃত্যু হচ্ছে। আগস্টে মাসে জরুরি অবস্থার মেয়াদও বাড়িয়েছেন কর্মকর্তারা। ২০২০ সালের জানুয়ারি থেকেই দেশটিতে করোনা নির্মূলে এই সতর্কতা জারি আছে।

জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্যমতে, যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১০ লাখের বেশি মানুষ করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন। গত সাত দিন🐭েও করোনায় মৃত্যু হয়েছে ৩ হাজারেরও বেশি।

অন্যদিকে প্রশাসনের কর্মকর্তারা সোমবার মার্কিন গণমাধ্যমকে বলেছেন, বাইডেনের মন্তব্যের কারণে কোভিডনীতির কোন পরিবর্তন হবে না। জনস্বাস্থ্যের সুরক্ষায় জরুরি অবস্থা তু♏লে নেওয়ার কোনও পরিকল্পনা নেই তাদের।