তুরস্কের জাহাজে গ্রিস কোস্টগার্ডের গুলি

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২, ০৬:৫২ পিএম

এজিয়ান সাগরের 🦹আন্তর্জাতিক সমুদ্রসীমায় থাকা তুরস্কের একটি কার্গো জাহাজকে লক🐬্ষ্য করে গুলি চালিয়েছে গ্রিস কোস্টগার্ডের দুটি জাহাজ।

আল-জাজিরা জানায়, এই ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। তব🌱ে তুরস্ক ও গ্রিসের মধ্যে চলমান উত্তেজনা বাড়িয়ে দিয়েছে ঘটনা꧅টি। তুরস্ক এই ঘটনার পুঙ্খানুপুঙ্খ তদন্ত দাবি করেছে।

তুরস্কের কোস্টগꦅার্ড এই ঘটনাটিকে ‘হয়রানি’ বলে উল্লেখ করে জানায়, তারা ঘটনাস্থলে পৌঁছানোর পরেই সেখান থেকে চলে যায় গ্রিসের জাহাজগুলো।

গ্রিসের কোস্টগার্ড ঘটনাটির সত্যতা স্বীকার করে জানিয়েছে, তারা জাহাজটিকে সন্দেহজনক মনে করে সতর্ক করার জন্য গুলি চালায়। তাদের মতে জাহাজটি গ্রিসের সমুদ্রসীমায় চলে গিয়েছিল। তবে তল্লাশী চালাতে দেয়নি কার্গো জাহাজের ক্যাপ্টে🌃ন।

অবৈধ অভিবাসীরা তুরস্ক থেকে ইতালি ও গ্রিসে পৌঁছাতে সাধারণত এই পথটিকে ব্যবহার করে থাকে। তাই♏ সতর্ক থাকে গ্রিসের কোস্টগার্ড।

প্রতিবেশী গ্রিস ও তুরস্ক দীর্ঘদিন ধরেই বিরোধে লিপ্ত। তবে সাম্প্রতিক সময়ে একে অপরকে আকাশসীমা লঙ্ঘন নিয়ে দোষারোপ করছে তারা। ফলে উত্তেজনা চরমে পৌঁছেছে। গ্রিক কমর্কতারা এই অঞ্চলেও রাশিয়া-ইউক্রেনের মতো দ্বন্দ্ব ছড়িয়ে পড়ার আশঙ্কা করছেন।