পাকিস্তানে বন্যা পরিস্থিতি দেখে হতবাক জাতিসংঘ মহাসচিব

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১১, ২০২২, ০১:৫৯ পিএম

বন্যায় বিপর্যস্ত পাকিস্তানের বেশ কয়েকটি এলাকা পরিদর্শন করেছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। জলবায়ু পরিবর্তনজনিত দুর্যোগ সম্পর্কে সচেতনতা বাড়💫ানোর লক্ষ্যে দুই দিনের সফরে পাকিস্তানে অবস্থান করছেন তিনি।

শনিবার সিন্ধু প্রদেশে অবতরণ করেন গুতেরেস, সেখান থেকে বিমানে করে 🐟সবচেয়ে ক্ষতিগ্রস্ত প্রদেশ বেলুচিস্তানে যাওয়ার পথে বন্যাদুর্গত বিভিন্ন অঞ্চল পরিদর্শন করেন।

তথ্যমন্ত্রী মরিয়ম আওরঙ্গজেবের প্রকাশিত এক ভিডিওতে দেখা গেছে, গুতেরেস শরীফের বিমানের জানালা থেকে বন্যায় ক্ষতিগ্রস্ত এলাকাগুলো দেখছেন। এসময় ক্ষয়ক্ষতি পর্যবেক্ষণ করে একে ‘অকল্পনীয়’🍌 বলে মন্তব্য করেন গুতেরেস।

জুলাইতে পাকিস্তানের উত্তরাঞ্চলীয় পাহাড়ি এলাকায় রেকর্ড বৃষ্👍টি আর হিমবাহ গলে 🗹বন্যার সূত্রপাত হয়। এতে এ পর্যন্ত অন্তত ১ হাজার ৩৯১ জনের মৃত্যু হয়েছে। ধ্বংস হয়ে গেছে বহু বাড়িঘর, রাস্তা, রেলপথ, সেতু ও ফসল।

বন্যায় দেশটির বিস্তꦿীর্ণ এলাকা প্লাবিত হয়েছে। কয়েক হাজার মানুষ তাদের বাড়িঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে সরে গেছে।

সরকার বলছে, প্রায় ৩ কোটি মানুষ বন্যায় ক্ষতিগ্রস্ত হয়েছে। ক্ষয়ক্ষতির পরিমাণ ৩ হাজার কোটির বেশি। বন্যা পরিস্থিতির জন্য সরকার ও গুতেরেস উভয়েই জলবায়ু পরিবর্তনকে দা🧔য়ী করেছেন।

এর আগে গুতেরেস অবতরণের পর প্রধানমন্ত্রী শেহবাজ শরীফের কার্যালয় থেকে একটি ভিডিও প্রকাশিত হয়য়। এতে জাতিসংঘ মহাসচি🦹ব বলেন, ‘‘এমন বন্যা পরিস্থিতির বিবরণ শুনে শোকহত না হওয়া কঠিন।’’