পশ্চিমারাই উস্কে দিচ্ছে রাশিয়াকে: এরদোয়ান

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ৭, ২০২২, ০৯:৫২ পিএম

যুদ্ধ পরিস্থিতিতে পশ্চ🥂িমা দেশগুলো রাশিয়াকে আরও উস্কানি দিচ্ছে বলে অভিযোগ করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

আল-জাজিরা জানায়, ইউরোপিয়ান দেশ সার্বিয়া সফরক𒉰ালে তিনি এই বক্তব্য দিয়েছেন।

এরদোয়ান বলেন, “আমি খুব স্পষ্টভাবেই বুঝতে পারছি পশ্চিম꧙াদের মতিগতি ভালো না। নাম না বললেও বুঝতে সমস্যা হবে না তারা কারা। এদের নীতিগুলো উস্কানিতে ভরপুর।”

রিপোর্টারদ♋ের উদ্দেশ্যে তিনি বলেন, তিনি ভালোভাবেই বুঝতে পারছেন কেন রাশিয়া নর্ডস্ট্রিম পাইপলাইন দিয়ে জার্মানিতে গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে।

এরাদোয়ান বলেন, “এরকম যুদ্ধের উস্কানি দিতে থাকলে꧟ আপনারা কাঙ্ক্ষিত ফলাফল কখনোই পাবেন না।”

তবে রাশিয়া-ইউক্রেন যুদ্ধে তুরস্ক নিরপেক্ষ ভূমিকা পালন করার চেষ্টা করছে। একদিকে তারা ইউক্রেনকে অস𝄹্ত্র ও ড্রোন সরবরাহ করছে। অন্যদিকে রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা নিষেধাজ্ঞাতেও অংশগ্রহণ করেনি।

তুরস্কের এই নীতিকে ‘ভারসাম্য’ উল্লেখ করে এরদোয়ান আরও বলেন, “রাষ্ট্র হিসেবে তুꦉরস্ক সবসময় ইউক্রেন ও রাশিয়ার মধ্যে ভারসাম্য রেখেই চলেছে। এখন থেকে সামনের সময়েও আমরা এই নীতিই অনুসরণ করব।”

এর আগে পুতিন ꦿও জেলেনস্কির মধ্যে সরাসরি আলোচনার পথ প্রশস্ত করার জন্য বেশকিছু পদক্ষেপ নিয়ে♑ছিল তুরস্ক। তবে সেসব সফলতার মুখ দেখেনি।

আ⛦গামী সপ্তাহে উজবেকিস্তানে পুতিনের সঙ্গে এরদোয়ানের সাক্ষাৎ হওয়ার কথা আছে। অনুষ্ঠিতব্য আঞ্চলিক ওই সম্মেলনে উপস্থিত থাকবেন চীনের প্রেসিডেন্ট শি চিন পিং।

ফেব্রুয়ারিতে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরুর পর পুতিন ও শি এর মধ্যে এটিই হতে যাচ্ছে প্রথম সরাসরি সাক্ষাৎ।