মিয়ানমারে নিযুক্ত যুক্তরাজ্যের সাবেক রাষ্ট্রদূতের কারাদণ্ড

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ২, ২০২২, ০৫:০৮ পিএম
সাবেক রষ্ট্রদূত ভিকি বোম্যান (ডানে) ও তার স্বামী চিত্রশিল্পী হিটেন লিন (বাঁয়ে)

মিয়ানমারে নিযুক্ত যুক্তরাজ্যের সাবেক রাষ্ট্রদূত ভিকি বোম্যান ও তার বার্মিজ স্বামী হিটেন লিনকে এক বছরের কারাদণ্ড দিয়েছে দেশটির সামরিক আদাল🌊ত।

বিবিসি জানায়, অভিবাসন আইন ভাঙার অভিযোগে এই দম্পতিকে তাদের ইয়াঙ্গুনের বাড়ি থেকে ꦏএক সপ্তাহ আগে আটক করেছিলেন সামরিক বাহিনীর সদস্যরা।

তবে সাধ꧙ারণত এই আইন ভাঙাকে মিয়ানমার বড় শাস্তির আওতায় আনে না। ধারণা করা হচ্ছে, এর আড়ালে বড় কোনো রাজনৈতিক কারণ থাকতে পারে।

বোম্যান ২০০২-২০০৬ সাল পর্য𓃲ন্ত মিয়ানমারে যুক্তরাজ্যের প্রতিনিধি ♛হিসেবে কাজ করেছেন। বর্তমানে তিনি ইয়াঙ্গুনে অবস্থিত সেন্টার ফর রেসপনসিবল বিজনেস নামের একটি প্রতিষ্ঠানের কর্ণধার।

তার স্বামী হিটেন লিন একজন বিশিষ্ট চিত্রশিল্পী এবং সাবেক রাজনৈতিক বন্দি। তিনি একটি জান্তাবিরোধী সশস্ত্র ছাত্র ফ্রন্টের সদস্য ছ🤡িলেন।

বিয়ের পর তারা লন্ডনে চলে যান এবং পরে ২০০৩ সালে আবার ইয়াঙ্গুনে ফিরে আসেন। ২০২১ সালের সামরিক অভ্যুত🦋্থানের পর তারা মিয়ানমারেই থেকে যাওয়ার সিদ্ধান্ত নেন।

বিবিস꧋ি বলছে, সম্প্রতি মিয়ানমারের সামরিক জান্তার ওপর যুক্তরাজ্যের নিষেধাজ্ঞার কারণে এমন আচরণ করে থাকতে পারে দেশটি। আবার এমনও হতে পারে তারা হয়তো গোপন কিছু জেনে গিয়েছিলেন, যা তাদের জানার কথা ছিল না।

২০২১ সালের ফেব্রুয়ারি মাসে অ꧃ভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করে মিয়ানমারের সামরিক বাহিনী। ফলে এখনো বিদ্রোহে উত্তাল দেশটির বিভিন্ন এলাকা। এরই মধ্যে গত আগস্ট মাসে সামরিক শাসনের মেয়াদ ২০২৩ সাল পর্যন্ত বাড়ানো হয়েছে।

 

আরও সংবাদ