বিনা চিকিৎসায় গর্ভবতীর মৃত্যুতে স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: সেপ্টেম্বর ১, ২০২২, ১২:৫৩ পিএম

ভারতীয় এক অন্তঃসত্ত্বা নারীর মৃত্যুতে সমালোচনার মুখে পদত্যাগ করেছেন পর্তুগালের স্বাস্থ্যমন্ত্রী মার্তা টেমিডো। মঙ্গলবার ওই পর্যটক নারীকে এক হাসপাতালে নিয়ে গেলে তাকে ভর্তি করাতে আপত্তি জানায় প্রসূতি বিভাগ। পরে অন্য হাসপাতালে স্থানান্তরের সময় হার্ট অ্যাটাকে আক্রান্ত হ🌄য়ে মারা যান তিনি।

পর্তুগালে জরুরি প্রসূতি পরিষেবা সাময়িকভাবে বন্ধ করার সিদ্ধান্তের পর থেকেই ব্যাপকꦇ সমালোচনার মধ্যে ছিলেন স♏্বাস্থ্যমন্ত্রী টেমিডো। গর্ভবতীর মৃত্যুর ঘটনায় জনগণের রোষানলে পড়েন তিনি। গর্ভবতীর মৃত্যুতে তদন্ত শুরু করে কর্তৃপক্ষ।

পর্তুগালের রাজধানী লিসবনের অন্যতম বড় হাসপাতাল সান্তা মারিয়া হাসপ▨াতাল। মঙ্গলবার হাসপাতালটির নবজাতক ও প্রসূতি ওয়ার্ড রোগীতে ভর্তি ছিল।

সে⛦ কারণেই চিকিৎসকরা ওই নারীকে অন্য হাসপাতালে স্থানান্তর করার অনুরোধ করেন। এ সময় পথেই হৃদ্‌রোগে আক্রান্ত হন তিনি। তবে মায়ের মৃত্যুর আগেই অস্ত্রোপচারꩲ করে নবজাতকের প্রসব করানো হয়।

লিসবনে ওই ন💃ারীর মৃত্যুর খবর পাওয়ার পাঁচ ঘণ্টা পর পদত্যাগের ঘোষণা দেন স্বাস্থ্যমন্ত্রী। পর্তুগালের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেল আরটিপি নিউজ জানিয়েছে, টেমিডো বুঝতে পেরেছেন যে তিনি আর দায়িত্বে থাকার মতো অবস্থায় নেই। 

পর্তুগ🐟ালের হাসপাতালগুলোতে প্রসূতি বিভাগে কর্মী-সংকটের কারণে ব্যাপক সমালোচনার শিকার হচ্ছে সরকার। কܫর্মী-সংকটের কারণে কিছু হাসপাতালের এই বিভাগটি ইউনিট অস্থায়ীভাবে বন্ধ করে দেওয়া হয়েছে। এতে অন্তঃসত্ত্বাদের ঝুঁকি আরও বেড়েছে।