বন্ধের পর আবার ইরাক সীমান্ত খুলে দিল ইরান

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৩০, ২০২২, ০৯:৫৩ পিএম

বন্ধের পর ইরাক সংলগ্🔥ন সীমান্ত আবার খুলে দিয়েছে ইরান। সোমবার (২৯ আগস্ট) ইরাকে 💮চলমান সহিংসতার কারণে সড়ক ও আকাশপথে যোগাযোগ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছিল দেশটি। ইরাকে পরিস্থিতি শান্ত হওয়ায় পুনরায় জনসাধারণের জন্য যোগাযোগ চালু করার সিদ্ধান্ত নেয় ইরান।

ইর🌞ানের রাষ্ট্রীয় টেলিভিশন চ্যানেলের বরাত দিয়ে মঙ্গলবার (৩০ আগস♐্ট) এ তথ্য জানিয়েছে রয়টার্স।

ইরানের🎀 পক্ষ থেকে বলা হয়, ইরাকের পরিস্থিতির উন্নতি হওয়ার কারণে সব সীমান্ত খুলে দেওয়া হয়েছে।

প্রধানমন্ত্রী 𒆙পদে নির্বাচনে আইনি বাধার কারণে ইরাকি নেতা মোক্তাদা আল-সদর রাজনীতি ছাড়ার ঘোষণা দেওয়ায় ফুঁসে উঠেন তার সমর্থকের🍨া। নিরাপত্তা বাহিনীর সঙ্গে সংঘর্ষে এ পর্যন্ত অন্তত ৩০ জন নিহত হয়েছেন বলে জানা গেছে।

এর আগে, সোমবার বাগদাদের গ্রিন জোনে বিভিন্ন গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ হয়। এতে ঘটনাস্থলেই বেশ কয়েকজন নিহত হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন শতাধিক। এদিকে সমর্থকদের প্রাণহানির পর বিচারের দাবিতে আমরণ অনশনের ঘোষণা দিয়েছে মোক𒀰্তাদা আল-সদর।

ইরাকের রাষ্ট্রীয় গণমাধ্যম জানিয়েছে, সমর্থকদের বিরুদ্ধে নিরাপত্তা বাহিনী বলপ্রয়োগ বন্ধ না করা পর্য𝄹ন্ত অনশনে থাকবেন মুকতাদা আল-সদর। এর আগে দেশের শান্তির জন্য রাজনীতি ছে𝓡ড়ে দেওয়ার কথা জানান তিনি।

রাজনৈতিক কার্যালয়গুলো বন্ধ করার পরই মুকতাদা আল-সদ﷽রের সমর্থকেরা আন্দোলন শুরু করেন। এরপর সহিংস বিক্ষোভ ছড়িয়ে পর🎀ে রাজধানীসহ সারাদেশে।