পৃথিবীর ‘সবচেয়ে নিঃসঙ্গ’ মানুষের মৃত্যু

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৩০, ২০২২, ০১:৫৭ পিএম

ব্রাজিলের একটি বিলুপ্ত আদিবাসী গোষ্ঠীর সর্বশেষ সদ﷽স্য মারা গেছেন। কর্মকর্তারা জানান, ২৬ বছর ধরে সম্পূর্ণ বিচ্ছিন্ন জীবনযাপন করেছিলেন তিনি। তবে তার নাম জানা যায়নি।

স্থানীয়দের কাছে তিনি ‘ম্যান অব দ্য হোল’ নামেই পরিচিত ছিলেন। মাটিতে গর্ত খুঁড়ে বন্য প্রাণীদের ফ🔯াঁদে ফেলে শিকার করার অভ্যাসের কারণে এই নাম দেন তারা।

২৩ আগস্ট তার খড়ের꧒ কুঁড়েঘরের বাইরে তার মৃতদেহ পাওয়া যায়। তার দেহে আঘাতেন কোনো চিহ্ন না থাকায় এটি স্বাভাবিক মৃত্যু বলেই ধরে নেওয়া হচ্ছে।

বিবিসি জানায়, তার বয়স ♌হয়েছিল আনুমানিক ৬০ বছর। বলিভিয়ার🌳 সীমান্তবর্তী রন্ডোনিয়া রাজ্যের তানারু এলাকায় বসবাসকারী একটি বিলুপ্ত আদিবাসী গোষ্ঠীর শেষ সদস্য ছিলেন তিনি।

সত্তরের দশকে শেষ দিকে তার গোত্রের বেশিরভাগ সদস্ꦰয জমি নিয়ে বিরোধের জেরে অন্য সম্প্রদায়💟ের হাতে নিহত হয়েছিলেন বলে ধারণা করা হয়। ১৯৯৫ সালে তার গোত্রের অবশিষ্ট ছয় সদস্য অবৈধ খনিশ্রমিকদের হামলায় নিহত হয়। একমাত্র তিনিই সে সময় বেঁচে ছিলেন।

ব্রাজিলের আদিবাসী বিষয়ক সংস্থা (ফুনাই) ১৯৯৬ সালে বিলুপ্ত গোষ্ঠীর একমাত্র জীবিত সদস্য হিসেবে চিহ্নিত করে। তার নিরাপত্তার জন্য তখন থেকেই এলাকাটি পর্যবেক্ষণে রেখেছে সংস্থাটি। ২৩ আগস্ট ফুনাইয়ের এক কর্মকর্তা ম্যাকাও তার বা♓ড়িতে গেলে পাখির পালকে ঢাকা মরদেহটি দেখতে পান।