রুশদের ভিসা বাতিল করছে ইউরোপ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৯, ২০২২, ০৫:৪৪ পিএম

রাশিয়ার টুরিস্ট ভিসা স্থগিত করার জন্য প্রস্তুতি নিচ্ছে ইউ𒐪রোপ। এ ব্যাপারে সিদ্ধান্ত নিতে বৈঠক🧔 করেছেন ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) পররাষ্ট্র মন্ত্রীরা।

ইউক্রেন যুদ্ধ শুরুর পরই রাশিয়ার জ্বালানি আমꩲদানি সীমিত করার সঙ্গে রুশ পর্যটকদের জন্য সীমানা বন্ধ করার হুমকি দেয় ইউরোপের দেশগুলো।

গার্ডিয়ান জানায়, গত কয়েস মাস ধরেই ইউরোপের কিছু দেশ রুশদের ভিসা স্থগিত রাখার জন্য সম্মিলিত পদক্ষেপের দাবি করে আসছে। ২৪ ফেব্রুয়ারী রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির🐈 পুতিন ইউক্রেনে সামরিক অভিযানের নির্দেশ দেওয়ার পরপরই চেক প্রজাতন্ত্র, পোল্যান্ডসহ কয়েকটি দেশ রুশ পর্যটকদের ভিসা দেওয়া বন্ধ করে দেয়।

তবে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির আবেদনের পর এবার রুশদের ইউর🌊োপ ভ্রমণে সম্পূর্ণ নিষেধাজ্ঞা জারি করার চিন্তা করছে ইইউ। এ উদ্দেশ্যে মঙ্গলবার থেকে চেক প্রজাতন্ত্রের প্রাগে দুদিনব্🧸যাপী বৈঠক করবেন মন্ত্রীরা। 

তারা ইইউভুক্ত দেশগুলোতে রাশিয়ার ভিসা সুবিধা স্থগিত করার জন্য জোটের রাজনৈতিক সমর্থন আদায়রে পরিকল্পনা করছেন। ইইউর এক ঊ🧔র্ধ্বতন কর্মকর্তা বলেন, “রুশ জনগণের কাছে আমাদের একটি সংকেত পাঠাতে হবে যে এই যꦇুদ্ধ যৌক্তিক নয়, এটি অগ্রহণযোগ্য।”

আগামী সপ্তাহেই ইইউ মস্কোর সঙ্💫গে ভিসা চুক্তি স্থগিত করার অনুমোদন দেবে বলে আশা করা হচ্ছে।