বিক্রি করতে না পেরে গ্যাস পুড়িয়ে ফেলছে রাশিয়া

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ২৬, ২০২২, ০৬:৩২ পিএম

ইউরোপসহ বিশ্বের অনেক দেশে জ্বালানি গ্যাসের🐲 সংকট চলছে। এমন সময় রাশিয়া বিপুল পরিমাণ গ্যাস পুড়িয়ে ফেলছে।

শুক্রবার (২৬ আগস﷽্ট) বিশ্লে🃏ষকদের বরাতে এ তথ্য জানিয়েছে বিবিসি।  

বিবিসির প্রতিবেদনের বিশ্লেষণে দেখা গেছে🧸, ফিনল্যান্ড সীমান্তের কাছে পোর্তোভায়া গ্যাস প্লান্টে প্রতিদিন ৮.৪ মিলিয়ন ডলার মূল্যের গ্যাস পুড়িয়ে ফেলছে রাশিয়া। সেন্ট পিটার্সবার্গের পূর্ব দিকে অবস্থিত প্লান্টটি। এর আগে, এসব গ্যাস জার্মানিতে সরবরাহ করা হতো। নর্💟ড স্ট্রিম-১ পাইপ লাইন দিয়ে এগুলো জার্মানিতে যেত।

এ বিষয়ে যুক্তরাজ্যে নিযুক্তꦅ জার্মানির রাষ্ট্রদূত গণমাধ্যমকে জানান, রাশিয়া গ্যাসগুলো এমনিতেই পুড়িয়ে ফেলছে কারণ এগুলো তারা অন্য কো🅠থাও বিক্রি করতে পারছে না।

এদিকে, রাশিয়ার এই গ্যাস পুড়িয়ে ফেলার বিষয়টিতে সতর্ক করেছেন বিজ্ঞানীরা। ত🔯♑ারা জানিয়েছে, গ্যাস পুড়ানোতে কার্বন ডাইঅক্সাইডের পরিমাণ বৃদ্ধি পাচ্ছে। এতে উত্তরমেরুর বরফ গলার ঝুঁকি সৃষ্টি হচ্ছে।

জানা গেছে, চলতি বছরের গ্রীষ্মের শু𝔍রুতে দিগন্তে একটি বড় অগ্নিশিখা দেখতে পেয়ে সীমান্তের কাছাকাছি ফিনিশ নাগরিকরা প্রথমে বিভ্রান্ত হয়ে পড়েছিল। পোর্টোভায়া নর্ড স্ট্রিম ওয়ান পাইপলাইনের মাধ্যমে সমুদ্রের তলদেশ দিয়ে জার্মানিতে গ্যাস রপ্তানি করত রাশဣিয়া।

জুলাইয়ের মাঝামাঝি থেকে পাইপলাইনের মাধ্যমে সরবরাহ কমিয়ে দেওয়া হয়। রাশিয়ানরা এর জন্য প্রযুক্তিগত সমস্যাকে 𓂃দায়ী করেছিল। তবে জার্মানি বলছে, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর এটি ছিল সম্পূর্ণ রাজনৈতিক পদক্ষেপ।

জুনের পর 🍃থেকে গবেষকরা প্লান্টটি থেকে পোড়ানো গ্যাসের মাত্রা উল্লেখযোগ্যভাবে বাড়তে ♏দেখেছেন। যদিও প্রক্রিয়াকরণ প্ল্যান্টে গ্যাস পোড়ানো সাধারণ ব্যাপার - সাধারণত প্রযুক্তিগত বা নিরাপত্তার কারণে করা হয় - তবে এই পোড়ার মাত্রা বিশেষজ্ঞদের বিভ্রান্ত করে ফেলে।