৫০ ফিলিস্তিনিকে বাস থেকে নামিয়ে দিল ইসরায়েলিরা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ১১, ২০২২, ০২:৫৩ পিএম

তেল আবিবে ৫০ ফিলিস্তিনিকে জো🔜রপূর্বক বাস থেকে নামিয়ে দেওয়ার পর 💧দুঃখ প্রকাশ করে ক্ষমা চেয়েছে ইসরায়েলের সরকারি পরিবহন প্রতিষ্ঠান তনুফা।

গত সপ্তাহে তেল আবিবের একটি ইহুদি অধ্যুষিত শহরে এ ঘটনা ঘটে। ব🐎ৃহস্পতিবার (৪ আগস্ট) তিনজন ইহুদি যাত্রী বাসে উঠে ফ🦹িলিস্তিনি আরবদের সঙ্গে ভ্রমণ করতে অস্বীকৃতি জানানোর পর তাদের নামিয়ে দেয় ড্রাইভার। খবর বিবিসির

পশ্চিম তীরে এক লাখের বেশি ফিলিস্তিনির ইসরায়েল ও পশ্চিম তীরের বসতিতে যাওয়া-আসার অনুমতি রয়েছে। অনেকেই সেখানে মালী ও 🐻নির্মাণশ্রমিকের কাজ করে থাকেন। ইসরায়েলি ও ফিলিস্তিনিরা পশ্চিম তীরে যাওয়া-আসার জন্য বাস ব্যবহার করে। তবে ইসরায়েলি আইনে পরিবহন খাতে জাতিগত বিদ্🧔বেষ বা বর্ণবাদের কোনো সুযোগ নেই।

গত বৃহস্পতিবার ২৮৮ নম্বর বাসটি তেল আবিবের কেন্দ্রীয় বাস স্টেশন থেকে এরিয়েলের পশ্চিম তীরে যাচ্ছিল। প্রত্যক্ষদর্শীরা বলেন, প্রায় ৫০ জন ফিলিস্তিনি শ্রমিক বাসে ছিলেন। বাসটি বেཧনেই ব্র্যাক এলাকায় থামার পর তিনজন ইহুদি যাত্রী ওঠেন। তারা অ💙বিলম্বে চালককে ফিলিস্তিনিদের নামানোর জন্য অনুরোধ করেন।

যাত্রীদের একজন নিজেকে পরিবহন মন্ত্রণালয়ের কর্মকর্তা দাবি করে জানান, মন্ত্রণালয় ফিলিস্তিনি যাত্রীদের বাসে উঠতে না দেওয়ার নির্দেশ দিয়েছে। ড্রাইভার চাকরিতে নতুন হওয়ায় তিনি তাদের মিথ্যা দাবি ধরতে পারেননি। এছাড়া প্রতারকদের সঙ্গে তর্ক করেলে তারা তাকে চাকরি হারানোর ভয় দেখায়। পরে ড্𝄹রাইভার যাত্রীদের বাস থেকে নেমে যেতে বলেন।

তনুফার প্রধান নির্বাহী মিখাইল কোপিলভস্কি এক বিবৃতিতে ✤বলেন, দুর্ভাগ্যজনক এই ঘটনার জন্য কোম্পানি যাত্রীদের কাছে ক্ষমাপ্রার্থী। আমাদের কোম্পানির অনেক ফিলিস্তিনি আরব চালক ও কর্মী রয়েছে। তনুফা তার সমস্ত যাত্রীকে সমান পরিষেবা প্রদান করতে প্রতিজ্ঞাবদ্ধ।