২২ বছরে ইসরায়েলি হামলায় নিহত ২,২০০ ফিলিস্তিনি শিশু

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৯, ২০২২, ০২:০০ পিএম

সশস্ত্র গোষ্ঠী ফিলিস্তিনি ইসলামিক জিহাদের (পিআইজে) ছোড়া রকেটের জবাবে গাজায় তিন দিন ধরে ‘সন্ত্রাসীদের লক্ষ্যবস্তুতে’ বিমান হামলা চালায় ইসরায়েল🐠। অথচ ইসরায়েলি সেনাবাহিনীর এই সন্ত্রাসবিরোধী অভিযানে হতাহত হন তিন শতাধিক বেসামরিক ফিলিস্তিনি। তাদের মধ্যে প্রাণ হারিয়েছে ১৫ জন শিশু।

অবরুদ্ধ গাজা উপত্যকায় টানা তিন দিন গোলাবর্ষণের পর রোববার গভীর রাতে ইসরায়েল ও ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী ইসলামিক জিহাদ যুদ্ধবিরতি ঘোষণা করে। ফিলিস্তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের সর্বশেষ সরকারি তথ্য অনুযায়ী, তিন দিনে ১৫ শিশুসহ ৪৪ ফিলিস্তিনি🔯 নিহত হয়েছে। আহত হয়েছে অন্তত ৩৫০ জন বেসামরিক নাগরিক।

আল-জাজিরা জানায়, ২০০৮ সাল থেকে ফিলিস্তিনি ভূ🌟খণ্ডে চারটি যুদ্ধ চালিয়েছে ইসরায়েল। এতে প্রায়🌱 ৪ হাজার মানুষকে হত্যা করা হয়। যাদের এক-চতুর্থাংশই শিশু।

ডিফেন্স ফর চিলড্রেন ইন্ট🌠ারন্যাশনালের তথ্য অনুসারে, ২০০০ সাল থেকে ইসরায়েলি সামরিক বাহিন🌊ী ও অবৈধ ইহুদি বসতি স্থাপনকারীদের হাতে কমপক্ষে ২ হাজার ২০০ শিশু নিহত হয়েছে।

গত তিন দিনে ইসরায়েলি বিমান হামলা🦩য় নিহত শিশুদের নাম ও ছবি প্রকাশ করেছে ফিলিস্তিন। তাদের সবার বয়স ৪ থেকে ১৮ বছরের মধ্যে।