ফিলিস্তিনি হত্যার জেরে ইসরায়েলে রাতভর রকেট হামলা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: আগস্ট ৬, ২০২২, ০১:৫৫ পিএম

ইসরায়েলি বিমান হা⛦মলায় ১০ ফিলিস্তিনি নিহতের জেরে শুক্রবার রাতভর গাজা থেকে রকেট হামলা হয়েছে ইসরায়েলে। বিবিসি জানায়, বিদ্রোহী গোষ্ঠী প্য✤ালেস্টাইন ইসলামিক জিহাদ (পিআইজে) এই হামলা চালায়।

পিআইজে জানায়, তারা ‘প্রাথমিক প্রতিক্রিয়া’ হিসেবে ইসরায়েলে ১০০ টিরও বেশি রকেট নিক্ষ🎉েপ করেছে। যদিও ইসরায়েলের আয়রন ডোম মিসাইল ডিফেন্স শিল্ড বেশিরভাগ হামলাই প্রতিহত করেছে। তবে সারা রাত জুড়েই ইসরায়েলের বেশ কয়েকটি শহরে রকেট হামলার সাইরেন বেজেছ💃ে।

শুক্রবার ইসরায়েল ডিফেন্স ফোর্সেস (আইডিএফ) জানায়, তারা গাজায় একাধিক স💫ন্ত্রাসী অবস্থান লক্ষ্য করে রকেট হামলা শুরু করেছে। শনিবার সকালের প্রথম দিকেও হামলা অব্যাহত রಞয়েছে। ইসরায়েল বলছে তারা পিআইজেপের হুমকির পরে এই হামলা চালিয়েছে।

আইডিএফ আরও জানায়, তার🎉া পশ্চিম তীরে অভিযান চালিয়ে পিআইজে-এর ১৯ সদস্যকে গ্রেপ্তার করেছে। 

শুক্রবারের হামলায় নিহতদের মধ্যে প❀াঁচ বছর বয়সী একটি মেয়েও রয়েছে। এছাড়া আর🎃ও অনেকে আহত হয়েছেন বলে জানিয়েছেন স্থানীয় স্বাস্থ্য কর্মকর্তারা।

নিহতদের মধ্যে ফিলি🌊স্তিনি বিদ্রোহী নেতা তৈয়সীর জাবারিও ছিলেন। এর জেরে গাজা উপ𝐆ত্যকা ও ইসরায়েলের মধ্যে রাতে ভারী গোলাগুলি হয়। এখনও অঞ্চলটিতে উত্তেজনা বিরাজ করছে।

২০২১ সালের মে মাসের ১১ দিনের যুদ্ধের পর এটিই এ অঞ্চলে সবচেয়ে বড় সহিংসতার ঘটনা। স🐻েসময় যুদ্ধবিরতি হওয়ার আগ পর🐼্যন্ত যুদ্ধে দুইশোরও বেশি ফিলিস্তিনি ও ১২ জন ইসরায়েলি নিহত হয়।