কঙ্গোতে জাতিসংঘবিরোধী বিক্ষোভে নিহত ১৫

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ২৭, ২০২২, ০২:০৪ পিএম

সশস্ত্র গোষ্ঠীগুলোর আধিপত্য দমনে কার্যকর ভূমিকা না রাখার প্রতিবাদে মধ্য আফ্রিকার দেশ কঙ্গো গণপ্রজাতন্ꦑত্রে চলছে জাতিসংঘবিরোধী বিক্ষোভ। আল-জাজিরা জানায়, মঙ্গলবার বিক্ষোভের দ্বিতীয় দিনে 🔥অন্তত ১৫ জন নিহত হয়েছেন।

সোমবার উত্তর কিভু প্রদেশের প্রধান শহর গোমার রাস্তায় ব্যাপক বিক্ষো𒁃ভ হয়। রাষ্ট্রে স্থিতিশীলতা বজায় রাখতে জাতিসংঘ মিশন ব💫্যর্থ হয়েছে বলে অভিযোগ করে জনগণ। মঙ্গলবার উত্তরের বেনি ও বুটেম্বো শহরেও ছড়িয়ে পড়ে এই বিক্ষোভ।

সরকারি মুখপাত্র প্যাট্রিক মুয়ায়া জানিয়েছেন, এ꧒সময় গোমায় সংꦏঘর্ষে পাঁচজন নিহত ও অন্তত ৫০ জন আহত হয়েছেন।

এছাড়া স্থানীয় পুলিশ প্রধান ক🐓র্নেল পল এনগোমা জানান, বুটেম্বোতে সাতজন বেসামরিক নাগরিক নিহত হয়েছেন। এক বিব♍ৃতিতে জাতিসংঘ মিশন বলেছে, বুটেম্বোতে একজন শান্তিরক্ষী ও দুইজন জাতিসংঘ পুলিশ কর্মকর্তাও এই সংঘর্ষে নিহত হন।

জাতিসংঘের অভিযোগ, বিক্ষোভকারীরা কঙ্গোলিজ পুলিশের কাছ থেকে অস্ত্র ছিনিয়ে নিয়ে শান্তিরক্ষী বাহিনীর উপর গুলি চালিয়েছে। জাতিসংঘের কর্মীদের উপর তারা পাথর ও পেট্রোল বোমা নিক্ষেপ করে। এছাড়া একটি সামরিক ঘাঁটি ভেঙ্গে লুটপাট 🗹ও ভাংচুর করে বিক্ষুব্ধরা।

জাতিসংঘ মহাসচিব এই সহিংসতার তীব্র নিন্দা করেছেন। দেশটির উত্ত🐈র-পূর্বাঞ্চলে ছড়িয়ে পড়া এই বিক্ষোভ ‘যুদ্ধাপরাধের’ দিকে এগিয়ে যাচ্ছে বলে মন💃্তব্য করেছেন আন্তোনিও গুতেরেস।