৭ মাত্রার ভূমিকম্পে বিপর্যস্ত ফিলিপাইন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ২৭, ২০২২, ১১:৫৭ এএম

ফিলিপাইনের জনবহুল দ্বীপ উত্তর লুজনে ভয়াবহ ভূমিকম্পের খবর পাওয়া গেছে। সিএনএন জানায়, স্থানীয় সময় সকাল ৮টা ৪৩ মিনিটে ৭.🀅০ মাত্রার ভূমিকম্পটি আঘাত হানে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ (ইউএসজিএস) এই তথ্য জানায়। যদিও স্থানীয় ভূতাত্ত্বিক সংস্থাগুলো প্রাথমিকভাবে ভূমিকম্পের মাত্রা 🍰৭ দশমিক ৩ নির্ধারণ করেছিল। পরে এটিকে ৭-এ নামিয়ে আনা হয়।

ইউএসজিএসের তথ্য অনুসারে, ভূমিকম্পের ক👍েন্দ্রস্থল ছিল🤪 আব্রা প্রদেশের ছোট শহর ডলোরেসের প্রায় ১৩ কিলোমিটার দক্ষিণ-পূর্বে। এর গভীরতা ছিল ভূপৃষ্ঠ থেকে মাত্র ১০ কিলোমিটার। স্থলবেষ্টিত আবরা অঞ্চলটি গভীর উপত্যকা ও পাহাড়ি ভূখণ্ডের জন্য পরিচিত।

রাজধানী ম্যানিলার ৪০০ কিলোমিটারেরও বেশি এলাকাজুড়ে এই ভূমিক🍬ম্পের প্রভাব অনুভূত হয়েছে। এসময় আতঙ্কিত হয়ে অনেকেই ঘরবাড়ি ছেড়ে রাস্তায় জড়ো হন।

ভূমিকম্পের পর নাগরিকদের আরও পরাঘাতের জন্য প্রস্তুত হওয়ার পরামর্শ দিয়েꦜছে ফিলিপাইন ইনস্টিটিউট অফ ভলকানোলজি ♉অ্যান্ড সিসমোলজি (ফিভোল্কস)। তবে এখনও কোনো সুনামির সতর্কতা জারি করা হয়নি।

এক বি൲বৃতিতে আবরা প্রদেশের জনপ্রতিনিধি চিং বার্নোস বলেন, “ভূমিকম্পে অনেক পরিবার ও স্থাপনার ক্ষতি হয়েছে। লুজোনের বিভিন্ন অংশেও এটি অনুভূত হয়েছে। যদিও অনেক জায়গায় আগাম সতর্কতা গ্রহণ করা হয়েছিল।”

সিএনএনসহ বিভিন্ন সংবাদমাধ্যমের ছবিতে ভূমিকম্পে ক্ষতিগ্রস্থ ভবন ও ধ্বংসাবশেষ দেখা গেছে। এছাড়াও ভিডিওতে বিভিন্ন ভবনের দেয়াল ফাটল দেখা যায়। একটি বহুতল ভবন কাত হয়ে পডꦿ়ে থাকতেও দেখা গেছে।