আবারও ইউরোপের গ্যাস সরবরাহ কমাল রাশিয়া

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ২৬, ২০২২, ০৪:২২ পিএম

ইউক্রেন যুদ্ধের শুরু থেকেই নিষেধাজ♍্ঞা আরোপের জেরে রাশিয়ার সঙ্গে 🍌জ্বালানি নিয়ে বিরোধ চলছে ইউরোপের। তেল ও গ্যাসের জন্য রাশিয়ার উপর নির্ভর দেশগুলোর অভিযোগ দেশটি জ্বালানিকে তাদের বিরুদ্ধে অস্ত্র হিসেবে ব্যবহার করছে।

রাশিয়া এসব অভিযোগ অস্বীকার করলেও কয়েক দফায় তার🥃া ইউরোপে গ্যাস সরবরাহ কমিয়ে দিয়েছে। সর্বশেষ সোমবার ইউরোপে পাইপলাইন রক্ষণাবেক্ষণের জন্য আরেক দফা গ্যাস সরবরা🐠হ আবারও কমিয়ে দেওয়ার ঘোষণা দিয়েছে রাশিয়ার রাষ্ট্রীয় জ্বালানি কোম্পানি গ্যাজপ্রম।

এক বিবৃতিতে গ্যাজপ্রম জানায়, রাশিয়া থেকে জার্মানিতে গ্যাস সরবরাহের প্রধান পাইপলাইন নর্ড স্ট্র🗹িম ওয়ান এর রক্ষণাবেক্ষণ কাজের কারণে উৎপাদন ২০ ♈শতাংশ হ্রাস করা হবে। ফলে গ্যাস সরবরাহ অর্ধেক কমে যাবে।

এদিকে জার্মানির অভিযোগ, প্রযুক্তিগত এরকম কোন ত্রুটি আসলে নেই। রাজনৈতিক উদ্দ🎀েশ্যেই এই কাজ কড়ছে রাশিয়া। শীতকালে ইউরোপে গ্যাস সংকট সৃষ্টির জন্য রাশিয়া পায়তারা করছ🌠ে বলেও দাবি তাদের।

বিবিসি জানায়, শীতেকালেইউরোপে গ্যাসের ব্যাবহার সবচেয়েবেশি হয়। তাই নতুন করে রাশিয়া সরবরাহ কমিয়ে দিলে শীতের আগে ইউরোপ💙ের দেশগুলোর গ্যাস মজুদ করা কঠিন হয়ে পড়বে। 

গত কয়েক সপ্তাহ ধরেই নর্ড স্ট্রিম ওয়ানে গ্যাসের প্রবাহ কমেছে। এ মাসেই রক্ষণাবেক্ষণের বিরতির জন্য দশ ;দি🌜ন পুরোপুরি সরবরাহবন্ধ রাখা হয়েছিল।

ইউরোপের দেশগুলোর ৪০ শতাংশ গ্যাস আসে রাশিয়া থেকে। তাই রাশিয়ার সরবরাহ কমিয়ে দেওয়া অথবা পুরোপুরি বন্ধ করে দেবার হুমকি মোকাবেলায় সদস্য দেশগুলোকে গ্যাসের🍸💞 ব্যাবহার ১৫ শতাংশ কমিয়ে আনার আহবান জানিয়েছে ইউরোপিয়ান কমিশন।