আকাশপথে ব্যর্থ, নৌপথে দেশ ছাড়ার চেষ্টায় গোতাবায়া

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ১২, ২০২২, ০৬:১৭ পিএম

পদত্যাগের ঘোষণা ও পদত্যাগপত্রের সই করার পর এখন দেশ ছেড়ে পালানোর চেষ্টায় আছেন শ্রীলঙ্🐠কার প্রেসিডেন্ট গোতাবায়া রাজাপক্ষে। এ জন্য মঙ্গলবার (১২ জুলাই) সকালে বিমানবন্দরে গিয়েছিলেন তিনি। কিন্তু দেশটির ইমগ্রেশন অফিসারদের বাধার মুখে তিনি ফিরে আসেন। আকাশপথে ব্যর্থ হয়ে এখন নৌবাহিনীর জাহাজে শ্রীলঙ্কা ছাড়ার চেষ্টা করছেন তিনি।

সরকারি কর্মকর্তাদের বরাতে এএফপি বলছে, ৭৪ বছর বয়সী গোতাবায়া স্ত্রীসহ কলম্বোর আন্তর্জাতিক বিমানবন্দরের পাশে সামরিক ঘাঁটিতে ছিলেন। তিনি সোমবার রাতে সেখানেই ছিলেন। সেখান থেকেই মঙ্গলবার সকালে বিমানবন্দরে আসেন। 
প্রেসিডেন্ট গোতাবায়া বন্দরনায়েকে আন্তর্জাতিক বিমানবন্দরের গিয়ে ভিআইপি স্যুইটে অপেক্ষা করছিলেন। নিরাপত্তার জন্যই প্রেসিডেন্টকে সেখানে রাখা হয়। এরপর তার পাসপোর্ট সিল মারার জন্য ইমিগ্রেশন অফিসারদের ভিআইপি স্যুইটে যেতে বলা হয়। তারা গোতাবায়ার পাসপোর্টে সিল মারতে অ🌼স🎃্বীকার করেন। 

একই দিন গো꧑তাবায়ার ছোট ভাই ও দেশটির সাবেক অর্থমন্ত্রী বাসিল রাজাপক্ষে গোপনে দেশ ছেড়ে যেতে চেয়েছিলেন। কিন্তু বিক্ষোভকারীদের বাধার কারণে তার সেই চেষ্টা ব্যর্থ হয়। 

এর আগে শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোতাবায়া পদত্যাগপত্রে স্বাক্ষর করেছেন।সোমবার তিনি পদত্যাগপত্রে স্বাক্ষর করে এরই মধ্যে জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তার কাছে হস্তান্তর করেছেন। যিনি এই পদত্যাগপত্র পার্লামেন্টের স্পিকারের কাছে হস্তান্তর♑ করবেন। 

যদিও যে পদত্যাগপত্রে তিনি স্বাক্ষর করেছেন তার ত♏ারিখ দেয়া আছে ১৩ জুলাই, বুধবার। 

এরই�� মধ্যে বিষয়টি সম্পর্কে জেনেছেন দেশটির পার্লামেন্টের স্পিকার ইয়াপা আবিবর্ধনে। তিনি আগামীকাল প🧔্রেসিডেন্টের পদত্যাগের বিষয়টি জনসমক্ষে জানাবেন