বিশ্বের বিভিন্ন দেশে ঈদুল আজহা উদযাপন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ৯, ২০২২, ১০:৪২ এএম

সৌদি আরব, মধ্যপ্রাচ্যসহ বিশ্বের বিভিন্ন দেশে পালিত হচ্ছে মুসলিম সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহা। শཧনিবার (০৯ জুলাই) সকাল থেকে বিভিন্ন দেশে ঈদের নামাজ শেষে পশু কোরবানির মাধ্যমে শুরু হয় উদযাপন। 

আরব নিউজ বলছে, সকাল থেকেই শত ꦏশত মুসল্লি ঈদুল আজহার নামাজ আদায় করতে মক্কা ও মদিনায় জড়ো হন। মক্কার মসজিদুল হারামে নামাজের ইমামতি করেন ইমাম শেখ সালেহ বিন আবদুল্লাহ বিন হুমাইদ। 

সংযুক্ত আরব আমিরাতে উৎসবমুখর পরিবেশে পবিত্র ঈদুল আজহা উদ্‌যাপিত হচ্ছে।❀ সকালের 𒊎দিকেই মুসল্লিরা মসজিদ ও খোলা মাঠে ঈদের নামাজ আদায় করেন। 

মধ্যপ্রাচ্যের সবচেয়ে ধনী দেশ হিসেবে পরিচিত কাতারেও ঈদ উদ্‌যাপিত হচ্ছে। সকালে আল-ওয়াজবাহ ঈদগাহ মাঠে নামাজ আদায় করেন কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানি। এ সময় অন্যদের মধ্যে শেখ জসিম বিন হামাদ আল থানি, আমিরের ব্যক্তিগত প্রতিনিধি শেখ আবদুল্লা♑হ বিন খল✃িফা আল থানি প্রমুখও সেখানে ঈদের নামাজ আদায় করেন। 

মধ্যপ্রাচ্য ছাড়াও ফিলি🔥পাইন, মালয়েশিয়া ও ইন্দোনেশিয়াতে ঈদুল আজহা উদযাপন হচ্ছে। এছাড়া ইউরোপ ও আ🍸ফ্রিকার বেশ কিছু দেশ এবং যুক্তরাষ্ট্রেও ঈদ উদযাপন করছেন মুসলিম সম্প্রদায়।