আবের মৃত্যুতে বিশ্বনেতাদের শোক

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ৮, ২০২২, ০৫:২৪ পিএম

জাপানের সাবেক𒈔 প্রধানমন্ত্রী শিনজো আবেকে গুপ্তহত্যার ঘটনায় শোকের ছায়া নেমে এসেছে দেশটির সাধারণ মানুষ ও রাজনৈতিক অঙ্গনে। তাদের সঙ্গে শোকাহত হয়েছেন বিশ্বের অনেক নেতা। আবের হত্যার খবরে শোক ও সমবেদনার বার্তা দিয়েছেন বিশ্বনেতারা। যার মধ্যে অনেকেই সাবেক প্রধানমন্ত্রী আবের সঙ্গে দীর্ঘ মেয়াদে কাজ করেছিলেন।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জ⛄নসন এক টুইট বার্তায় লিখেন, “দুঃসময়ে তার বিশ্ব নেতৃত্ব অনেকেরই মনে থাকবে। আমি তার পর🃏িবার, বন্ধুবান্ধব ও জাপানি জনগণের পাছে আছি। এই অন্ধকার ও দুঃখের সময়ে যুক্তরাজ্য সঙ্গে আছে।”

লন্ডনের মেয়র সাদিক খানও আবের মৃত্যুতে শোক প্রকাশ করে টুইট করেছেন। তিনি গুলিকে ‘গণতন্ত্রের উপর আক্রমণ’ ও ‘একজন রাজনৈতিক নেতাকে নিশ্চিহ্ন করতে কাপুরুষতার লজ্জাজনক কা🦄জ’ বলে অভিহিত করেছেন।

ভারতের প্রধা��নমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করেছেন, ‘আমাদের মধ্যে গভীর শ্রদ্ধার’ চিহ্ন হিসাবে ভারত শনিবার জাতীয় শোক দিবস পালন করবে। মোদি বলেন, আবে ছিলেন ‘একজন শক্তিশালী বিশ্ব রাজনীতিবিদ, একজন অসামান্য নেতা ও একজন অসাধারণ প্রশাসক’। আবের সঙ্গে তার সম্প🥂র্ক ‘বেশ পুরনো’।

অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী অ্যান্থনি অ্যালবানিজ বলে🐈ছেন, আবে ‘অস্ট্রেলিয়ার মহান ব🃏ন্ধু ও মিত্র’ ছিলেন। জাপানের জনগণের উদ্দেশ্যে তিনি বলেন, ‘আমরা আপনারদের সঙ্গে শোকাহত’।

ইউরোপীয় ইউনিয়ন কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেইন আবেকে ‘একজন বিস্ময়কর ব্যক্তি’ বলে অভিহিত করেছেন। তিনি𒉰 বলেন, ‘শিনজো আবের এই নৃশংস ও কাপুরুষোচিত হত্যাকাণ্ড পুরো বিশ্বকে হতবাক করেছে’।

এদিকে শিনজো আবের পরিবারের কাছে সমবেদনা জানিয়ে একটি ব্যক্তিগত চিঠি পাঠিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তাকে ‘একজন অসামান্য রাষ্ট্রনায়ক’ বলে অভিহিত করেছেন পু✃তিন।

আবের মা ও স্ত্রীকে উদ্দেশ্য করে চিঠিতে পুতিন লিখেছেন, ‘আপনার ছেলে ও স্বামী শিনজো আবের মৃত্যুতে আমার গভীর সমবেদনা গ্রহণ ক🌳রুন’।

জার্মান চ্যান্সেলর ওলাফ শোলৎজ একট টুইট বার্তায় বলেছেন, তিনি আবের মৃত্যুতে ‘স্তম্ভিত ও গভীরভাবে শোকাহত’।ꦍ তার দেশ সবসময় জাপানের পাশে থাকবে বলে উল্লেখ করেন।

ইসরায়েলের প্রধানমন্ত্রী ইয়ার ল্যাপিড আবের প্রশংসা করে বলেন, ‘আধুনিক জাপানের অন্যতম গ🌳🌊ুরুত্বপূর্ণ নেতা ও ইসরায়েলের একজন সত্যিকারের বন্ধু’।

কলম্বিয়𒐪ার প্রেসিডেন্ট ইভান ডুকও কলম্বিয়ানদের পক্ষে গভীর দুঃখ প্রকাশ করেছেন। এক টুইটে তিনি লিখেছেন, ‘আমরা তাকে সর্বদা কলম্বিয়ার খুব কাছের একজন নেতা হিসাবে দেখি। তার পরিবার ও জাপানি জনগণের সঙ্গে সংহতি প্র൲কাশ করছি।’

নির্বাচনি প্রচারে বক্তৃতা দেওয়ার সময় এক হামলাকারীর গুলিতে প্রাণ হারান জাপানের সাবেক প্রধানমন্তౠ্রী শিনজো আবে। স্থানীয় সময় শুক𝓀্রবার (৭ জুলাই) সকাল সাড়ে ১১টার দিকে এ হামলার ঘটনা ঘটে। পরে কয়েক ঘণ্টা লড়াই শেষে বিকাল ৫টা ৩ মিনিটে আবেকে মৃত ঘোষণা করেন চিকিৎসকরা।