লিবিয়া উপকূলে নৌকাডুবিতে শিশুসহ নিহত ২২

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ৬, ২০২২, ০৪:৪৪ পিএম

লিবিয়া উপকূলে নৌকা ডুবে তিন শিশুসহ ২২ জন নৌক﷽ারোহী মারা গেছেন। নিহতদের সবাই ম𝓀ালির নাগরিক। জাতিসংঘ ও মালি সরকার এ দুর্ঘটনার বিষয়টি নিশ্চিত করেছে।

মঙ্গলবার এক বিবৃতিতে মালির পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, জুনের ২২ তারিখ থেকে নিহতরাসহ ৮৩ 🐻জন আরোহী নিয়ে একটি নৌকা লিবিয়া উপকূলে আটকে ছিল। এদের সবাই মালির নাগরিক।

মালির পররাষ্ট্র মন্ত্রণালয় ও 🧸জাতিসংঘের অভিবাসন সংস্থার আন্তর্জাতিক সংস্থা (আইওএম) জানিয়েছে, লিবিয়ার কোস্টগার্ডের সহায়তায় ৬১ জনকে উদ্ধার করা হয়েছে। ৯ দিন সমুদ্রে ভেসে থাকার পর শনিবার তাদের তীরে ফিরিয়ে আনা হয়েছে।

আইওএমের মুখপ্তার সাফা সেহলি জানান, উদ্ধার জীবিতদের মতে ২২ জন পানিশূন্যতা ও ডুবে গিয়ে মারা যান। বেঁচে যাওয়াদের অনেকের অবস্থা আশঙ্কাজনক। তাদের হাসপাতালে ভর্তি করা হয়েছে। বাকি অভিব🐼াসী🧸দের লিবিয়ার আল-মায়া আটক কেন্দ্রে নিয়ে যাওয়া হয়েছে।

গত সপ্তাহে প্রায় দুই হাজার মানুষ উত্তর আফ্রিকায় স্পেনের ছিটমহল মেলিলায় প্রবেশের চেষ্টা করলে ২৩ জনের মৃত্যু হয়। মরক্কো ও 🍬স্পেনের মানবাধিকার সংস্থাগুলো এ ঘটনার বিস্তারিত তদন্তের আহ্বান জানিয়েছে।

২০১১ সালে ন্যাটো-সমর্থিত বিদ্রোহের মাধ্যমে দেশটির দীর্ঘ❀দিনের শাসক মুয়াম্মার গাদ্দাফিকে উৎখাত ও হত্যার পর থেকে ইউরোপে অনিয়মিত অভিবাসনের মূল পথ হয়ে উঠেছে লিবিয়া। এই পথে সমুদ্রযাত্রায় অনেকে ডুবে প্রাণ হারিয়েছে। হাজার হাজার মানুষকে আটক করেছে লিবিয়ার কোস্টগার্ড।