‘ইউক্রেনের শস্যবাহী’ রুশ জাহাজ আটক করেছে তুরস্ক

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুলাই ৬, ২০২২, ১২:৩৫ পিএম

কৃষ্ণ সাগরের কারাসুর বন্দরে কয়েক হাজার টন শস্য বহনকারী একটি রুশ পতাকাবাহী জাহাজ আটক করেছে তুর্কি কর༒্তৃপক্ষ। তদন্তে দাবি করা হয়েছে, এই পণ্যসম্ভার ইউক্রেন থেকে চু💦রি করা হয়েছে।

সম্প্রতি রাশিয়ার বিরুদ্ধে জাহাজে করে তাদের শস্য পাচারের অভিযোগ তোলে ইউক্রেন। কিয়েভের এমন দাবির পর স্থানীয় সময় মঙ্গলবার তুর্কি শুল্ক কর্মকর্তারা জাহাজটি আটক করেন। দাবি অনুযায়ী, জিবেক ঝোলি জাহাজটি রাশিয়ার অধ𓂃িকৃত দক্ষিণ-পূর্ব ইউক্রেনীয় বন্দর বারদিয়ানস্ক থেকে অবৈধভাবে প্রায় ৭ টন শস্য পরিবহন করে নিয়ে এসেছে।

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ নিশ্চিত করেছেন যে জাহাজটি রাশিয়ার পতাকাবাহী। সাংবাদিকদের বলেন, “জাহাজ﷽টি আসলেই রাশিয়ার পতাকাবাহী, তবে আমি মনে করি এটি কাজাখস্তানের তত্ত্বাবধায়নে ছিল। এস্তোনিয়া ও তুরস্কের মধ্যে চুক্তি🌄র মাধ্যমে কার্গোটি পরিবহণ করা হচ্ছিল।”

বিশ্বের মোট রপ্তানির ১৫ শতাংশ শস্য আসে ইউক্রেন থেকে। তবে রাশিয়ার সামরিক অভিযান শুরুর পর থেকেই তারা মস্কোর বিরুদ্ধে শস্য চুরি করে আন্তর্জাতিক বাজারে বিক্রির অভিযো꧑গ করছে। 

ব্রিটিশ সংবাদমাধ্যম গার্ডিয়ানের মতে, জিবেক ঝোলি আটক করে তুর্কি সরকারও একটি সংবেদনশীল অবস্থানে পড়ে গেছে। এর মাধ্যমে বিশ্বব্যাপী খাদ্য সরবরাহ নিশ্চ🦋িত করতে মস্কো ও কিয়েভের মধ্যে মধ্যস্থতাকারী ভূমিকার অবতীর্ণ হতে যাচ্ছে আঙ্কারা।