ইসরায়েলে মিলল ১২০০ বছরের পুরনো মসজিদ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ২৩, ২০২২, ০৮:৩০ পিএম

ইসরায়েলের দক্ষি൩ণে একটি বিরল প্রাচীন মসজিদ উন্মোচন করেছেন প্রত্নতাত্ত্বিকরা। যেটি প্রায় ১২০০ বছরের পুরনো বলে ধারণা করা হচ্ছে। অঞ্চলটিতে খ্রিস্টধর্ম থেকে ইসলামের দিকে ধাবিত হওয়া সময়ের ইঙ্গিত দিচ্ছে মসজিদের ধ্বংসাবশেষ।

ইসরায়🐟েলের পুরাকীর্তি কর্তৃপক্ষ এক বিবৃতিতে জানিয়েছে, বুধবার রাহাতের বেদুইন শহরে একটি নতুন প্রতিবেশী নির্মাণের কাজ চলাকালীন মসꦗজিদটির ধ্বংসাবশেষ আবিষ্কৃত হয়। এটি নেভেগের মরু অবস্থিত ছিল। যা দেখতে বক্রাকার আকারের। মক্কার দিকে মুখ করে এটি নির্মিত।

বিবৃতিতে আরও বলা হয়েছে, এই নির্মাণশৈলী দেখে বোঝা যাচ্ছে এটি মস🎃জিদ হিসেবে ব্যবহৃত হতো। এখানে কয়েক ডজন পূর♓্ণার্থী একসঙ্গে জড়ো হতেন বলে ধারণা করা হচ্ছে।

মসজিদটি সামান্য দূরে আরেকটি ভবন পাওয়া গেছে। এটি দেখে বেশ আভিজাতপূর্ণ ছিল মনে হচ্ছে। সেখানে তৈজসপত্র ও কাচের শিল্পকর্মের নিদর্শন পাওয়া গেছে। এতে বোঝা যায়, এখানকার বাসিন্দার⛎া বেশ সম্পদশালী ছিলেন।

তিন বছর এই জায়গাতেই আরেকটি মসজিদ আবিষ্কার করেছিলেন প্রত্নতাত্ত্বিকরা। যেটি ১৭ থেকে ১৮ শতাব্দীর দিকে নির্মিত ছিল।♌ এই দুই ইসলামিক স্থাপনা তখনকার সময়ে বিশ্বব্যাপী বেশ পরিচিত বলে জানিয়েছে ইসরায়েলের পূরাকীর্তি কর্তৃপক্ষ।

পূরাকীর্তি কর্তৃপক্ষ বলছে, এই অঞ্চলে ইসলামের সূচনার দিকে মসজিদ ও অন্যান্য ভব𒁏নগুলো নির্মান করা হয়। তখন থেকে এই অঞ্চলে নতুন ধর্ম, শাসন ব্যবস্থা ও সংস্কৃতির বিকাশ ঘটা শুরু হয়। হাজার বছর বাইজেন্টাইন সরকার ও খ্রিস্টধর্মাবলম্বীদের অধীনে এই অঞ্চল। ইসলাম আগমনের পর তা ধীরে ধীরে মুছতে শুরু হয়। আর প্রতিষ্ঠিত হতে শুরু করে ইসলাম ধর্ম।