পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারালেন ম্যাখোঁ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ২০, ২০২২, ০৯:৩৮ এএম

দ্বিতীয় দফায় প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার দুই মাসের কম সময়ের মধ্যে পার্ল෴ামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারালেন ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাখোঁ। বাম জোট ও কট্টর ডানপন্থীদের জনপ্রিয়তার কারণে ফ্রান্সের জাতীয় পরিষদের নিয়ন্ত্রণ হারিয়েছেন এই নেতা।

বিবিসি জানায়, রোববার পা🐼র্লামেন্ট নির্বাচনে তার মধ্যপন্থী জোট কয়েক ডজন আসন হারিয়েছে। ভোটাভুটি শেষে প্যারিসের এলিসি প্রাসাদে দীর্ঘ বৈঠক শেষে ম্যাটিগননের বাসভবনে ফিরে প্রেসিডেন্ট বলেন, এমন পার্লামেন্ট কখনো দেখেনไি ফ্রান্স। ম্যাখোঁর নবনিযুক্ত প্রধানমন্ত্রী এলিজাবেথ বোর্ন বলছেন, এমন পরিস্থিতি নজিরবিহীন।

এদিকে ম্যাখোঁ বলেন, “এই পরিস্থিতি আমাদের দেশের জন্য একটি বড় ঝুঁকি। আমরা জাতীয় ও আন্তর্জাতিকভাবে ঝুঁকির সম্মুখীন হচ্ছি। আগামীকাল থেকে ♊আমরা সংখ্যাগরিষ্ঠতা তৈরি করতে কাজ করব।”

অর্থমন্ত্রী ব্রুনো লে মায়ার বলছেন, ꦛ“ফ্রান্স এখনো অশা🏅সনযোগ্য নয়। তবে শাসনকার্য চালাতে অনেক পরিকল্পনার প্রয়োজন হবে।”

বিরোধী নেত্রী মারিন লু পেন ও ত🎃ার কট্টর-ডানপন্থী ন্যাশনাল র‍্যালি পার্টি নতুন আটটি আস🙈নে জয় পেয়ে মোট ৮৯টির দখল নিয়েছে। সরকার দলের বিপর্যয়ে তিনি বলেন, “ইমানুয়েল ম্যাখোঁর দুঃসাহসিক অভিযান আজ শেষ হয়েছে। তার সরকার এখন সংখ্যালঘু।”

অন্যদিকে🐼 বাম নেতা জিন-লুক মেলেনচন বাম দল ও মূলধারার দলগুলোকে কমিউনিস্ট ও গ্রিনসদের সঙ্গে একত্রিত করে নুপেস নামে নতুন জোট গঠনের আশায় আছেন।