আমাজনে নিখোঁজ সাংবাদিকের মরদেহ উদ্ধার

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ১৮, ২০২২, ০২:১৪ পিএম

বিশ্বের দীর্ঘতম বনাঞ্চল ব্রাজিল♍ের আমাজন জঙ্গলে নিখোঁজ হওয়া ব্রিটিশ সাংবাদিকের মরদেহ উদ্ধারℱ করা হয়েছে। জঙ্গলে পাওয়া দেহাবশেষের ফরেনসিক পরীক্ষায় নিশ্চিত হওয়া গেছে তা নিখোঁজ ব্রিটিশ সাংবাদিক ডম ফিলিপসের। তার হত্যাকারী সন্দেহে একজনের খোঁজে তল্লাশি চালাচ্ছে পুলিশ।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, ডম ফিলিপস ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান পত্রিকার কন্ট্রিবিউটর হিসেবে কাজ করতেন। একটি বইয়ের জন্য গবেষণার কাজে আমাজনে গিয়েছিলেন তিনি। ৫৭ বছর বয়সী এই সাংবাদিক আমাজন নিয়ে বিস্তর লেখালেখি করেছেন। এক দশকের বেশি সময় ধরে তিনি ব🤪্রাজিলে বসবাস করছিলেন।

ফিলিপসের সঙ্গে আমাজনের জঙ্গলে ঢুকে নিখোঁজ হন ব্রাজিল সরকারের 🥀আদিবাসীবিষয়ক সংস্থা ফুনাইয়ে কর্মকর্তা ব্রুনো পেরেইরাও। তিনি আমাজনে বিচ্ছিন্ন উপজাতিবিষয়ক বিশেষজ্ঞ। এ দুজনই আদিবাসী গ্রুপের পক্ষ থেকে হুমকি পেয়েছিলেন বলে জানিয়েছে স্থানীয় করꦫ্তৃপক্ষ।

ব্রাজিলের পুলিশ এক বিবৃতিতে জানিয়েছে, পুলিশি তল্লাশির🔥 সময় ডম ফিলিপসের সঙ্গে আরেকটি দেহাবশেষ পাওয়া গেছে। এটি আদিবাসী বিশেষজ্ঞ ব্রুনো পেরেইরাওর বলে ধারণা করা হচ্ছে। তবে ওই দেহাবশেষটি শনাক্তকরণের প্রক্রিয়া এখনো চলছে।

পেরেইরাও ও ফিলিপস গত ৫ জুন পেরু এবং কলম্বিয়ার সীমান্তবর্তী প্রত্যন্ত জাভারি উপত্যকায় নিখোঁজ হন। এই সপ্তাহের শুরুর দিকে পুলিশ জঙ্গলের একটি কবর থেকে মানুষের দেহাবশেষ উদ্ধার করে। আমারিলদো দা কস্তা অলিভেরা নামে ♛এক জেলে এই দুইজনকে হত্যার কথা স্বীকার করেছে।

পুলিশ বলছে, তাদের তদন্তে ইঙ্গিত পাওয়া যাচ্ছে এই হত্যাকাণ্ডে অলি🅷ভেরার বাইরে আরো কেউ জড়িত ছিল। তারা এখন জেফারসন দা সিলভা লিমা নামে একজনকে খুঁজছে।