ফিলিস্তিনে সম্পূর্ণ দখল চায় ইসরায়েল: জাতিসংঘ

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ৮, ২০২২, ০৭:২৯ পিএম

ফিলিস্তিনের ভূখণ্ডে দখলদারিত্ব কমানোর কোনো 🐲ইঙ্গিত ইসরায়েলের পক্ষ থেকে নেই বলে জানিয়েছে জা꧅তিসংঘের মানবাধিকার কাউন্সিলের গঠিত এক স্বাধীন কমিশন। বরং তারা ফিলিস্তিনের ভূখণ্ড সম্পূর্ণ দখল নিতে চায় বলে সংস্থাটির নতুন এক প্রতিবেদনে উঠে এসেছে।

আল-জাজিরা বলছে,🍒 ২০২১ সালে অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরায়েলি হামলജার পর এই কমিশন গঠন করে জাতিসংঘ। মঙ্গলবার সংস্থাটি নতুন এক প্রতিবেদন প্রকাশ করেছে।

জাতিসংঘের প্রতিবেদনে বলা হয়েছে🌼, ফিলিস্তিনি নেতারা ভবিষ্যত রাষ্ট্রের জন্য যে ভূমি চান, সেখানে ইসরায়েলের দখলদারিত্ব কমাতে কমাতে হবে। শুধু দখলদারিত্ব কমালে চলবে না, তাদের আ꧑রো সহনশীল হতে হবে। এ জন্য ফিলিস্তিনিদের সমান মানবাধিকার নিশ্চিত করতে ইসরায়েলকে অতিরিক্ত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়েছে।

ফিলিস্তিনি নাগরিকদের ইসরায়েল🅺ি নাগরিক বিয়ে করা নিষিদ্ধ। এ নিয়ে ইসরায়েলি সরকারের একটি আইন আছে। এই আইন উদ্ধৃত করে জাতিসংঘ বলছে, ফিলিস্তিনি নাগরিকদের ভিন্ন নাগরিক মর্যাদার রাস্তা তৈরি করেছে ইসরায়েল। তাদেরℱ অধিকার ও আইনি সুরক্ষা নিশ্চিত করতে আহ্বান জানানো হয়েছে।

পশ্চিম তীর ও পূর্ব জেরুজালেমের দখলকৃত ভূমিতে সাত লাখের বেশি ইসরায়েলি দখলদার বাস করে। এই অঞ্চলে ত্রিশ লাখের বেশি ফিলিস্তিনির বাস। ইসরায়েলি বসতিগুলো কাঁটাতারে ঘেরা♑। আন্তর্জাতিক আইনে কেবল ইহুদি বসতি অবৈধ।

১৯৬৭ সালের পর থেকে পূর্🦩ব জেরুজালেমসহ ফিলিস্তিনের উপর নিয়ন্ত্রণ বজায় রেখেছে ইসরায়েল। ধীরে ধীরে এই দখলদারিত্ব সম্প্রসারিত করা হয়েছে। তবে আন্তর্জাতিক সম্প্রদায় ইসরায়েলের দখলদারিত্বকে স্বীকৃতি দেয়নি।