ম্যাখোঁর কণ্ঠে রুশ-বন্দনা, ক্ষুব্ধ ইউক্রেন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ৫, ২০২২, ০৩:১৩ পিএম

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর থেকে রাশিয়ার বিরোধিতা করে আসছে ফ্রান্স। দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্🎶যাখোঁ শুরু থেকেই রুশ আগ্রাসন বন্ধে জোরালো অবস্থান নেন। মার্কিন সরকার ও পশ্চিমা জোটের সঙ্গে মিলে মস্কোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করে ফরাসি সরকার। 

এসব কারণে এত দিন ইউক্রেনের বাহবা পেলেও নতুন এক মন্তব্যের জেরে এখন ম্যাখোঁকে তিরস্কার করছে কিয়েভ। ♔কারণ, ইউক্রেনে যুদ্ধের মধ্যেই তার কণ্ঠে ভেসে এলো রাশিয়ার জন্য দরদ।

বার্তা সংস্থা রয়টার্স বলছে, সম্প্রতি ম্যাখোঁ বলেন, রশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আগ্রাসন চালিয়ে ‘ঐতিহাসিক ও মৌলিক’ ভুল করেছেন। তার ভুলের জন্য রাশিয়াকে অপমান𒅌 করা উচিত নয়। ম্যাখোঁর এই মন্তব্যকে ভালোভাবে নেয়নি কিয়েভ। প্রতিক্রিয়ায় ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা বলেন, রাশিয়াক🍎ে তার অবস্থানেই রাখা উচিত।

ফরাসি প্রে🙈সিডেন্ট ব꧂লেন, “রাশিয়াকে অপমানিত করা উচিত নয়, আমরা যেন কূটনৈতিক উপায়ে যুদ্ধ বন্ধ করে আলোচনার পথ প্রশস্ত করতে পারি।”

এরপর ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা ব🐠লেন, “এই ধরনের প্রস্তাব কেবল ফ্রান্সকেই অপমান করবে এবং অন্যরাও একই দৃষ্ট𝔉িভঙ্গি গ্রহণ করবে।”

ইউক্রেন বলছে, রাশিয়াকে 🌳ইউক্রেনের কাছ থেকে ছাড় পাওয়া উচিত নয়। কারণ, রাশিয়ার অভিযানকে আন্তর্জাতিকভাবে নৃশংস আগ্রাসন বলে নিন্দা জানানো হয়েছে।

গ✃ত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে পুতিনের নির্দেশে বিশেষ সামরিক অভিযানে নেমেছে রুশ বাহিনী। এই অভিযানকে অবৈধ অ্যাখা দিয়ে পুতিনসহ ঘনিষ্ঠজনদের ওপর নিষেধাজ্ঞা দিয়ে আসছে যুক্তরাষ্ট্রসহ পশ্চিমাদেশগুলো। যুদ্ধ বন্ধে রাশিয়া-ইউক্রেনের প্রেসিডেন্টের আলোচনার সুযোগ তৈরি করতে চেষ্টা অব্যাহত রেখেছেন ফরাসি প্রেসিডেন্ট।