জার্মানিতে ট্রেন লাইনচ্যুত হয়ে হতাহত ৩৪

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ৪, ২০২২, ০১:৩০ পিএম
ছবি : রয়টার্স

ജজার্মানির দক্ষিণাঞ্চলে ট্রেন লাইনচ্যুত হয়ে ভয়াবহ দুর্ঘটনা ঘটেছে। এতে অন্তত ৪ জন নিহত হয়েছেন, আহত হয়েছেন আরও ৩০ জন। স্থানীয় সময় শুক্রবার রাত ১টার পর বাভারিয়া প্রদেশে এক জনপ্রিয় 𒆙স্কি রিসোর্ট ও হাইকিং গন্তব্যের কাছে এ দুর্ঘটনা ঘটে।

পুলিশের বরাতে বার্তা সংস্থা রয়টার্স বলছে, বাভারিয়ার গার্মিশ থেকে পার্টেনকিরচেনের উত্তরে যাচ্ছিল ট্রেনটি। এ সময় ৬০ জন যাত্রী ছিল। আহতদের ১৫ জন হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন। পুলিশ দুর্ঘটনার কারণ অনুসন্ধান শুরু করছে। নিহতদের পরিচয় বা হতাহতদের মধ্যে চালক আছ♋েন কি না, সে বিষয়ে কোনো তথ্য জানান যায়নি।

পার্টে🌟নকিরচেন জেলা অফিসের এক মুখপাত্র আগে জানিয়েছিলেন, ট্রেনটিতে অনেক স্কুলছাত্র ছিল। দুর্ঘটনায় ৬০ জন আহত হয𒁃়েছেন।

দুর্ঘটনার ছবিতে দেখা যায়, ডাবল ডেকার ট্রেনের বগি গাছের সঙ্গে আটকে আছে। কিছু পাশের বেড়িবাঁধের নিচে গড়িয়ে পড়েছে। আহত মানুষজনকে স্ট্রেচারে করা নিয়ে যাওয়া হচ্ছে।
বিবিসি বলছে, উদ্ধার তৎপরতায় সহায়তার জন্য অস্ট্রিয়ান 🐼অঞ্চলের টাইরল থেকে তিনটি স্ক্র্যাম্বলসহ ছয়টি হেলিকপ্টার ঘটনাস্থলে পাঠান🦩ো হয়েছে।

এ অঞ্চলে চলতি মাসের শেষের দিকে বিশ্ব নেতাদের জি-৭ শীꦅর্ষ সম্মেলন আয়োজনের প্রস্তুতি শুরু করেছে। উদ্ধার অভি💙যানের অংশ হিসেবে এই অঞ্চলে পুলিশ ও সেনা সদস্য মোতায়েন করা হয়েছে।

লাইনচ্যুত হওয়ার সময় কাছাকাছি একটি বিমান ঘাঁটিতে থাকা এক মার্কিন সৈন্য পা♏শ দিয়ে যাচ্ছিলেন। তিনি স্থানীয় গণমাধ্যমকে বলেন, দুর্ঘটন♑াটি ছিল ‘শুধু ভয়ংকর, হঠাৎ ট্রেনটি উল্টে যায়’।

জার্মান রেল অপারেটর ডয়েচে বাহন বলেছেন, মিউনিꦑখ ও গার্মিশ-পার্টেনকিরচেনের মধ্যে রুটের কিছু অংশ বন্ধ রাখা হয়েছে। রাস্তায় থাকা যানবাহন সরিয়ে দেওয়া হযꦉ়েছে।

আধুনিক সময়ে জার্মানির সবচেয়ে মারাত্মক রেল দুর্ঘটনা ঘটেছিল ১৯৯৮ সালে। উচ্চগতির ট্রে♊ন লোয়ার স্যাক্সনির এসচেডে লাইনচ্যুত হয়েছিল। সে সময় ১০১ জন নিহত হয়েছিলেন। দেশে সাম্প্রতিক বড় দুর্ঘটনা ঘটে ফেব্রুয়ারিতে। মিউনিখের কাছে দুটি ট্রেনের মধ্যে সংঘর্ষে একজন নিহত ও ১৪ জন আহত হয়েছিল।