ইউক্রেনে ডেনমার্কের অস্ত্র পাঠাতে বাধা সুইজারল্যান্ড

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ১, ২০২২, ০৬:৪৪ পিএম

ইউক্রেনে সুইস নির্মিত সামরিক অস্ত্র পাঠতে চায় ডেনমার্ক। আর ড্যানিশ সরকারের প্💟রস্তাব এই প্রস্তাব প্রত্যাখ্যান করেছে সুইজারল্যান্ড সরকার। নিরপেক্ষ নীতি অনুযায়ী সংঘাত অঞ্চলে অস্ত্র পাঠানোর ক্ষেত্রে এই ভেটো দিয়েছে সুইস সরকার।

বুধবার সুইস গণমাধ্যম এসআরএফের বরাতে বার্তা সংস্থা রয়টার্স বলছে, ইউক্রেনে ২০টি সামরিক ট্যাঙ্ক পিরহানা-ত্রি পাঠাতে আবেদন করে ড꧑েনমার্ক। যা সুইস নির্মিত পদাতিক সামরিক সরঞ্জাম। ড্যানিশ সরকারের এই𒐪 প্রস্তাব প্রত্যাখ্যান করে দিয়েছে সুইডিশ স্টেট সেক্রেটারিয়েট ফর ইকোনমিক অ্যাফেয়ার্স। এ বিষয়ে সংস্থাটি তৎক্ষণাৎ আর কোনো মন্তব্য করেনি।

সুই♊স নির্মিত কেনা অস্ত্র দেশটির সরকারের অনুমতি ছাড়া অন্য কোনো দেশ পুনরায় রপ্তানির সুযোগ নেই। এপ্রিল মাসে এমন বাধার মুখে পড়ে জার্মানি। দেশটি ইউক্রেনে সুইস নির্মিত বিমান হামলা প্রতিরোধী ট্যাঙ্ক পাঠাতে চেয়েছিল। কিন্তু সুইস সরকারের বাধায় তা পাঠানো সম্ভব হয়নি। একইভাবে ইউক্রেনে সুইস নির্মিত অস্ত্র পাঠাতে চেয়েছিল প্রতিবেশী পোল্যান্ড। সে প্রস্তাবেও সায় দেয়নি সুইস সরকার।

ইউক্রেনে যুদ্ধ শুরুর পর যদিও সুইজারল্যান্ডের নিরপেক্ষ নীতিতে কিছুটা নমনীয় হয়༺েছে। পূর্বের নিয়ম ভেঙে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে সুইস সরকার।