এবার ডেনমার্কে গ্যাস বন্ধ করল রাশিয়া

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: জুন ১, ২০২২, ০৩:৩২ পিএম

ইউরোপের আরেক দেশে গ্যাস সরবরাহ বন্ধ করে দ❀িয়েছে রাশিয়া। রুবলে দাম পরিশোধ করতে অস্বীকৃতি জানানোয় ডেনমার্কের বিরুদ্ধে এ সিদ্ধান্ত নিয়েছে মস্কো। বুধবার ড্যানিশ শীর্ষ জ্বালানি প্রতিষ্ঠান অরস্টেদ বিষয়টি নিশ্চিত করেছে।

সবশেষ মঙ্গলবার নেদারল্যান্ডসে গ্যাস-সংযোগ বিচ্ছিন্ন করে রাশিয়া।এর আগে এই অঞ্চলের দেশ ফিনল্যান্ড, পোল্যান্ড ও বুলগেরꦕিয়াতে গ্যাস সরবরাহ বিচ্ছিন্ন করে। দেশগুলো ডলারের পরিবর্তে রুবলে দাম⛄ পরিশোধ না করায় মস্কো এই সিদ্ধান্ত নেয়।

ড্যানিশ শীর্ষ জ্বালানি প্রতিষ্ঠান অরস্টেদ আশা করছে, “রাশিয়া গ্যাস-সংযোগ বিচ্ছিন্ন করলেও আপাতত 𝕴জনগণকে সরবরাহ করে যাওয়া সম্ভব হবে। আমরা রুবলে দাম পরিশোধ অস্বীকৃতি জানিয়েছি, এরপর এমন কিছু হবে আমরা জানতামꩵ। সেটার জন্য আগে থেকে প্রস্তুতি গ্রহণ করেছি আমরা।”

ইউক্রেনে আগ্রাসনের জেরে একের পর এক পশ্চিমা নিষেধাজ্ঞার কবলে পড়েছে রাশিয়♏া। পাল্টা প্রতিশোধ নিতে জ্বালানির ওপর নিষেধাজ্ঞা শুরু করে মস্কো। বন্ধু নয় এমন রাষ্ট্রকে জ্বালানি কেনার জন্য শর্ত জুড়ে দেওয়া হয়। রুশ জ্বালানি নিতে হল🏅ে দাম পরিশোধ করতে হলে রুবলে দিতে হবে, এতে অস্বীকৃতি জানায় ইউরোপের অনেক দেশ।

অরস্টেদ বলছে, চলতি বছরের প্রথম ১৮ সপ্তাহে ইউরোপের রাশিয়ার গ্যাস সরবরাহের পরিমাণ ছিল ২▨৫ শতাংশ। ডেনমার্কে সরবরাহ বন্ধ করলেও তৎক্ষণাৎ তেমন কোন💙ো সমস্যা হবে না।

ডেনমার্কের জ্বালানি সংস্থার প্রধান ক্রিস্টোফার বোতজাউ বꦇলেন, “আমাদের এখনো পর্যাপ্ত গ্যাস রয়েছে। গ্রাহকদের সরবরাহ করতে পারব। ཧপরিস্থিতি খারাপ হলে সেটার জন্য আমাদের পরিকল্পনা প্রস্তুত আছে।”

এদিকে রাশিয়ার তেলের নতুন𓆏 করে নিষেধাজ্ঞার সিদ্ধান্ত নিয়েছে ইউরোপীয় ইউনিয়ন। আগামী ছয় মাসের মধ্যে ৯০ᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚ শতাংশ রাশিয়ার তেল আমদানি বন্ধ করতে চায় এই অঞ্চল। ইইউ‍‍র ২৭ দেশের ২৫ শতাংশ ক্রুড তেল ও ৪০ শতাংশ প্রাকৃতিক গাসের চাহিদা পূরণ করে মস্কো।