জেরুজালেমে ইহুদিদের পতাকা মিছিল, বাড়ছে উত্তেজনা

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ৩০, ২০২২, ০২:৫৭ পিএম

২০২১ সালে পবিত্র শহর জেরুজালেমে পতাকা মিছিলকে কেন্দ্র কꦚরে সংঘর্ষে জড়ায় ফিলিস্তিনি ও ইসরায়েলিরা। এর জেরে হামাসের সঙ্গে বিরোধে জড়াꩲয় ইসরায়েলি সেনাবাহিনী। গাজায় ১১ দিন ধরে চলে ফিলিস্তিনি ও ইসরায়েলিদের যুদ্ধ।

এক বছর পর জেরুজালেমে ফিরেছে পতাকা মিছিল। হাজার হাজার ইহুদি প্রাচীন শহরের মুসলিম এলাকার ভেতর মিছিলের পরিকল্পনা করছে। তাই সহিংসতা ছড়িয়ে পড়ার আগেই হুঁ💙শিয়ারি দিয়েছে ফিলিস্তিনিরা।

১৯৬৭ সালে আরব-ইসরায়েল যুদ্ধের পর পূর্ব জেরুজালে🥃ম শহর দখল করে নেয় ইসরায়েল। সেই বিজয় উদযাপনের জন্য ইহুদিরা এই পতাকা মিছিল করে থাকে।

কয়েক মাস ধরে মারাত্মক সব সহিংসতার ঘটনায় দুই পক্ষের সম্পর্কে তীব্র উত্তেজনা চলছে। এর মাঝেই ༒এবার 💜উদযাপন শুরু হয়েছে মিছিলের।

আল-আকসা মসজিদ প্রাঙ্গণ ইসরায়েলি ইহুদিদের কাছে টেম্পল মღাউন্ট নামে পরিচিত। মুসলিমদের মতো তারাও একে ইহুদি ধর্মের পবিত্র স্থান বলে দাবি করে। এমনকি পুরো জেরুজালেমকไেই রাজধানী দাবি করে ইসরায়েল। তবে বিশ্বের বেশির ভাগ দেশ ও ফিলিস্তিনিরা এই দাবি প্রত্যাখ্যান করে আসছে।

রোববার কয়েক হাজার ইহুদি জাতীয়তাবাদী, জেরুজালেমে ওল্ড মিছিল করার সময় ফিলিস্তিনিদের সঙ্গে সংঘর্ষ হয়। ইসরায়েলের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে বলা হয়, প্রায় ৫০ হাজার ইসরায়েলি এই মিছিলে অংশ নেন। পতাকা মিছিলে সংঘর্ষের খবরের পর ফিলিস্তিনের প্রেসি⛎ডেন্ট মাহমুদ আব্বাস হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইসরায়েল ‘আগুন নিয়ে খেলছে’।