ডেনমার্কের ক্ষেপণাস্ত্র দিয়ে রুশ নৌবহর ডুবিয়ে দিতে চায় ইউক্রেন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ২৯, ২০২২, ০৯:২২ পিএম

ডেনমার্ক থেকে জাহাজবিধ্বংসী হারপুন ক্ষেপণাস্ত্র ও যুক্তরাষ্ট্র থেকে স্বয়ংক্রিয় হাউইটজা🦄র ক্ষেপণাস্ত্র পেয়েছে ইউক্রেন। ইউক্রেনের প্রতিরক্ষা মন্ত্রী ওলেক্সি রেজনিকভ এই তথ্য নিশ্চিত করেছেন।

রেজনিকভ বলেন, “বেশ 🏅কয়েকটি দেশের মধ্যে সহযোগিতার💫 ফলে হারপুন ক্ষেপণাস্ত্রের চালান পাওয়া গেছে। ইউক্রেন আরও অত্যাধুনিক অস্ত্রের জন্য অনুরোধ করে আসছে। তবে এখন পর্যন্ত আমরা যা পেয়েছি তার বেশিরভাগই স্বল্প-মাত্রার ট্যাঙ্ক-বিধ্বংসী অস্ত্র।”

নতুন ক্ষেপণাস্ত্রগুলো ইউক্রেনের সামরিক বাহিনীকে দূর থেকে লক্ষ্যবস্তুতে আঘাত করতে সাহায্য করবে বলে উল্লেখ করেছেন তিনি। প্রতিরক্ষা মন্ত্রী তার ফেসবুক পেইজে লিখেছেন, ওডেসার দক্ষিণ বন্দর সহ দেশের উপকূলের প্রতিরক্ষায় ইউক্রেনীয় নেপচুন ক্ষেপণাস্ত্রের পাশাপাশি হারপুন ক্ষেপণাস্ত🍌্র ব্যবহার করা হবে।

দক্ষিণ ইউক্রেনের ওডেসা আঞ্চলের সামরিক প্রশাসনের মুখপাত্র সেরহি ব্রাচুক দাবি করছেন, “এত বেশি সংখ্যক𒁏 হারপুন পাঠানো হয়েছে যা দিয়ে কৃষ্ণ সাগরে অবস্থিত পুরো রুশ নৌবহরকে ডু🍸বিয়ে দেওয়া যাবে।”

তবে রেজনিকভ তার ফেসবুক পেজে লিখেছেন, কেবল হারপুন ক্ষেপণাস্ত্র দিয়ꦛে দেশের উপকূল রক্ষা করা যাবে না। তাই ওয়াশিংটনের কাছ থেকে দূরপাল্লার অস্ত্র পাওয়ার অপেক্ষায় আছে কিয়েভ।