সাংবাদিক শিরিন হত্যা পরিকল্পিত: ফিলিস্তিনের তদন্ত

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ২৮, ২০২২, ০৬:০৪ পিএম

আ𒊎ল-জাজিরার সাংবাদিক শিরিন আবু আকলাকে পরিকল্পিতভাবে ইসরায়েলি বাহিনী হত্যা করেছে। ফিলিস্তিনের গঠিত এক কমিটির তদন্তে এই তথ্য উঠে এসেছে। তদন্ত ঘোষণা করে ফিলিস্তিনি অ্যাটর্নি জেনারেল বলেন, শিরিনকে ‘হত্যার লক্ষ্যেই দখলদার বাহিনী গুলি চালিয়েছিল।’

পশ্চিম তীরের রামাল্লা শহরে এক সংবাদ সম্মেলনে ফিলিস্তিনি অ্যাটর্নি জেনারেল আকরাম আল-খতিব বলেন, “আবু আকলাকে হত্যা করা বুলেটটি ন্যাটো বাহিনীর ব্যবহৃত। যাতে স্টিলের উপাদানসহ ৫ দশমিক ৬৬ মিমি (০.২১৯ ইঞ্চি) রাউন্ড ছিল। ফিলিস্তিনি কর্তৃপক্ষ বুলেটটি ইসরায়েলিদের হাতে তুলে দেবে না। এর কোনো ছবিও প্রকাশ করা হবে না। ফিলিস্তিনি কর্মকর্তারা ইসরায়𒉰েলি তদন্তকারীদের বিশ্বাস করেন না।”

ফিলিস্তিনি অ্যাটর্নি জেনারেল আরো বলেন, “ফিলিস্তিনি তদন্তে প্রমাণিত হয়েছে ইসরায়েলি সৈন্য আবু আকলাকে সরাসরি গুলি করেছিল। যখন সে পালানোর চেষ্টা করছিল, তখন তার মাথায় আঘাত করা হয়েছিল। আবু আকলা যেখানে ছিলেন, সেখা𝓰নে সশস্ত্র বিনিময় বা পাথর নিক্ষেপের ঘটনা ঘটেনি। যেখানে তাকে আঘাত করা হয়েছিল তার পাশের একটি গাছে গুলির চিহ্ন আছে। এটা ইঙ্গিত দেয়, বন্দুকধারী হত্যার উদ্দেশ্য নিয়ে শিরিনের শরীরের উপরের অংশ লক্ষ্য করে গুলি চালিয়েছিল।”

তবে ইসরায়েলের প্রতিরক্ষামন্ত্রী বেনি গ্যান্তজ ফিলিস্তিনিদের অনুসন্ধানের বিষয়টি উড়িয🎃়ে দিয়েছেন।

বিবিসি বলছে, ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রী ফিলিস্তিনের তদন্ত প্রতিবেদনটিকে ‘নির্লজ্জ মিথ্যা’ বলে প্রত্যাখ্যান করেছেন। এই হত্যাকাণ্🐷ড নিয়ে ইসরায়েဣলের সেনাবাহিনী নিজস্ব তদন্ত চালাচ্ছে। বাহিনীটি দাবি করছে, ‘ফিলিস্তিনি জঙ্গিরা আবু আকলাকে গুলি করে থাকতে পারে’।

গত🉐 ১১ মে অধিকৃত পশ্চিম তীরের জেনিনে হত্যার শিকার হন ৫১ বছর বয়সী আল-জাজিরার সাংবাদিক শিরিন। তখন তিনি সেখানে সংবাদ ক্ভার করতে গিয়েছিলেন। ইসরায়েলি বাহিনী তাকে গুলি করে হত্যা কর🎃ে। এই ফিলিস্তিনি-আমেরিকান সাংবাদিক নিহতের পর ব্যাপক ক্ষোভের সৃষ্টি হয়।

আল-জাজিরা বলেছে, তার🔴া আন্তর্জাতিক অপরাধ আদালতে (আইসিসি) এই হত্যাকাণ্ডের বিরুদ্ধে মামলা করছে। আইসিসির কাছে সন্দেহভাজন যুদ্ধাপরাধীদের তদন্ত ও বিচার করার ক্ষমতা রয়েছে। যদিও ইসরায়েল এর কর্তৃত্ব স্বীকার করে না। ফ𝔉িলিস্তিনি কর্তৃপক্ষ বলছে, তারা ইতোমধ্যেই আবু আকলার হত্যার বিষয়টি আইসিসির কাছে রেফার করেছে।

প্রত্যক্ষদর্শীরা বলছেন, শিরিনের ওপর মারাত্মকভাবে গুলি চালায় ইসরায়েলি বাহিনী। কিন্তু অভিযোগ অস্বীকার করেছে বাহিনীটি। তারা বলছে, গুলি চালানোর🥃 উত্স জানা সম্ভব হয়নি। কারণ আবু আকলাকে হত্যাকারী বুলেট পরীক্ষা করা বা যৌথ তদন্ত করার অনুরোধ প্রত্যাখ্যান করেছে ফিলিস্তিন।

ইসরায়েল বলছে, 🥂গুলি ছুঁড়তে পারে এমন এক সেনার অস্ত্র শনাক্ত করা হয়েছে। তবে বুলেটটি বিশ্লেষণ না করে এ ব্যাপারে নিশ্চিত হওয়া যাবে না।

শিরিন আবু আকলা ছিলেন এই অঞ্চলের সবচেয়ে অভিজ্ঞ ও প্রশংসিত সংবাদদাতাদের একজন। তিনি আল জাজিরার আরবি নিউজ চ্যানেলের হয়ে কাজ করছিꦫলেন। দুই দশক ধরে ইসরায়েল-ফিলিস্তিনি দ্বন্দ্বের প্রতিবেদন করতেন তিনℱি।