আমিরাতসহ আরও ১৮ দেশে মাঙ্কিপক্স শনাক্ত

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ২৫, ২০২২, ০১:১৫ পিএম

আফ্রিকার বাইরে ꦍআরও ১৮টি দেশে মাঙ্কিপক্স ভাইরাসের সংক্রমণ শনাক্ত হয়েছে। বুধবার (২৫ মে) বিবিসি জানায়, আরব উপসাগরীয় দেশগুলোর মধ্যে সংযুক্ত আরব আমিরাতে (ইউএই) প্রথম মাঙ্কিপক্সের আক্রান্তের খোঁজ পাওয়া গেছে।

এছাড়া স্থানীয় সময় মঙ্গলবার চেক প্রজাতন্ত্র ও স্লোভেনিয়াও তাদের প্রথম সংক্রমণের খবর প্রকাশ করেছে। এই সংক্রমণ আরও বাড়তে পারে বলে আশা করা হচ্ছ𝓀ে। যদিও বিশেষজ্ঞরা বলছেন সাধারণ জনগণের ব্যাপক হারে আক্রান্ত হওয়ার ঝুঁকি অনেক কম।

মাঙ্কিপক্সের লক্ষণগুলোর মধ্যে🍌 রয়েছে জ্বর ও ফুসকুড়ি। তবে এর সংক্রমণ সাধারণত গুরুতর অসুস্থতা দেখা যায় ন🌊া।

এর আগে ইউরোপ, অস্ট্রেলিয়া ও আমেরিকার কয়েকটি দেশে ভাইরাসটির প্রাদুর্ভাব দেখা গেছে। স্থানীয় সময় মঙ্গলবার সংযুক্ত আরব আমিরাতের স্বাস্থ্য🐎 কর্মকর্তারা ঘোষণা করেন, সেখ🐽ানে সম্প্রতি পশ্চিম আফ্রিকা সফর করে আশা একজন ভ্রমণকারীর দেহে এই ভাইরাস শনাক্ত করা হয়েছে। বর্তমানে তিনি চিকিৎসাধীন আছেন।

ব♚িশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানিয়েছে, আফ্রিকার বাইরের দেশগুলোতে দ্রুত পদক্ষেপ নিলে এই ভাইরাসটির সংক্রমণ নিয়ন্ত্রণে রাখা যেতে পারে।

মঙ্গলবার (২৪ মে) এক সম্মেলনে ডব্লিউএইচওর গ্লোবাল ইনফেকশাস হ্যা𝓀জার্ড প্রিপারেডনেস ডিরেক্টর সিলভি ব্রায়ান্ড বলেন, “আমরা সবাইকে মাঙ্কিপক্সের ওপর নজরদারি বাড়াতে উৎসাহিত করছি। সংক্রমণের মাত্𒀰রা কোথায় বেশি এবং এটি কোথায় ছড়াচ্ছে, সেটা জানতে হবে। প্রাদুর্ভাব স্বাভাবিক না-ও হতে পারে, তবে এটি নিয়ন্ত্রণযোগ্য।”

আমিরাত কর্তৃপক্ষ জানায়, যেক🦹োনো প্রাদুর্ভাব মোকাবেলার জন্য তারা সম্পূর্ণ প্রস্তুত আছে। রোগ শনাক্তকরণের জন্য আগে থেকেই তাদের প্রাথমিক নজরদারির প্রটোকল জারি ছি𒁏ল।