ধর্ষণ মামলায় ভারতে ৭ বাংলাদেশির যাবজ্জীবন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ২১, ২০২২, ০৪:৩৯ পিএম

বেౠঙ্গালুরুতে এক বাংলাদেশি নারীকে গণধর্ষণের মামলায় ১১ জনের কারাদণ্ড দিয়েছেন ভারতের এক আদালত। এরমধ্যে ৯ জন বাংলাদেশিকে দোষী ♒সাব্যস্ত করে ৭ জনকে যাবজ্জীবন দেওয়া হয়েছে।

টাইমস অব ইন্ডিয়া বলছে, ২০২১ সালের ২৭ মে ২২ বছর বয়সি এক বাংলাদেশ🅠ি নারীকে ধর্ষণ মামলায় শুক্রবার এই রায় দেন বেঙ্গালুরু✤র আদালত।

আদালতের রায়ে ১১ জনকে দোষী সাব্যস্ত করা হয়। এরমধ্যে ৭ বাংলাদ𝕴েশির যাবজ্জীব♑ন কারাদণ্ড, একজনের ২০ বছর ও অপর একজনের ৫ বছর সাজা দেওয়া হয়। এছাড়া ভারতের দুইজন নারীকে ৯ মাস করে কারাদণ্ড দিয়েছেন আদালত।

ব🌼াংলাদেশি দণ্ডপ্রাপ্তরা হলেন চাঁদ মিয়া, মোহাম্মদ রিফাকদুল ইসলাম, মোহাম্মদ আলামিন হোসেন, রকিবুল ইসলাম, মোহাম্মদ বাবু শেখ, মোহাম্মদ ডালিম ও আজিম হোসেন, তানিয়া খান ও মোহাম্মদ জামাল।

গত বছর ধর্ষণের একটি ভিডিও ভাইরাল হলে𒊎 ঘটনাটি জানাজানি হয়। পরে বেঙ্গালুরুতে এটি সংঘটিত হয়েছে বলে প্রমাণিত হয়। অপরাধ সংঘটিত হওয়ার ২৮ দিনের মধ্যে চাঞ্চল্যকর এই মামলার অভিযোগপত্র দাখিল করেন তদন্ত কর্মকর্তারা। ৩ মাসে এর বিচার শেষ করা হয়েছে। ধর্ষণের ভিডিও ভাইরাল হলে ভারত ও বাংলাদেশে তীব্র ক্ষোভের সৃষ্টি হয়, যা জাতীয় পর্যায় পর্যন্ত আꦫলোচনার জন্ম দেয়।

এ ঘটনা💧য় ভারতীয় দণ্ডবিধির (আইপিসি) বিভিন্ন ধারা এবং অনৈতিক পাচার (প্রতিরোধ) আইনের পাশাপাশি ফরেনার্স অ্যাক্টের অধীনে একটি মামলা করা হয়েছিল।