ফিনল্যান্ডের পথ ধরে ন্যাটোতে যোগ দিচ্ছে সুইডেন

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ১৭, ২০২২, ১০:৩৩ এএম

রাশিয়ার সতর্কবার্তা উপেক্ষা করে ইউরোপের দেশ ফিনল্যান্ডের পর এবার পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দেওয়ার ঘোষণা দিয়েছে সুইডেন। সোমবার এক ঐতিহাসিক ঘোষণায় দেশটির প্রধানমন্ত্রী ম্যাগডালেনা অ্যান্ডারসন এ সিদ্ধান্ত 🐟জানান।

আনুষ্ঠানিকভাবে ন্যাটোতে সদস্যপদ পাওয়ার জন্য শিগগিরই আবেদဣন করবে সুইডেন। স্টকহোমে এক সংবাদ সম্মেলনে সুইডিশ প্রধামন্ত্রী আরও বলেন, জনগণ তার সিদ্ধান্তে সমর্থন দেবে বলে আশা করছেন তিনি।

ম্যাগডালেনা অ্যান্ডারসন জানান, সুইডেনের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ সদস্য ন্যাটোতে যোগদানকে সমর্থন করেছে। আমরা নতুন এ🍬কটি যুগে প্রবেশ করতে যাচ্ছি।

ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্তে সুইডেনের ꦓবিরোধী নেতা উলফ ক্রিস্টারসনেরও সমর্থন পেয়েছেন ম্যাগডালেনা। সংবাদ সম্মেলনে হাজির হয়েছিলেন তিনিও। প্রধানমন্ত্রী ও বিরোধী নেতার নজিরবিহীন সংবাদ সম্মেলন ব্যাপক আলোড়ন সৃষ্টি করেছে।

এর আগে সুইডেন-ফিনল্যান্ডের ন্যাটোতে যোগদান সহ্য করা হবে না বলে হুঁশিয়ারি দেয় রাশিয়া। সোমবার রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ জানান, ফিনল্যান্ড ও সুইডেনের জানা উচিত যে মস্কো তাদের এই সিদ্ধান্ত গ্রাহ্য করবে না। এই ভুলের প⛄রিণতি সুদূরপ্রসারী হবে বলেও ইঙ্গিত দিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

রাশিয়ার ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সিকে রিয়াবকꦺভ আরও বলেছেন, “এখন যা ঘটছে তার আলোকে অবশ্যই পরিস্থিতির আমূল পরিবর্তন হবে। এই সিদ্ধান্তের ফলে যে সুইডেন ও ফিনল্যান্ডের নিরাপত্তা জোরদার হবে না, তা খুবই স্পষ্ট।”

দুই দেশ ন্যাট🥃োতে যোগ দেওয়ায় এ অঞ্চলে সামরিক 🌸উত্তেজনা আরও বাড়বে বলেও সতর্ক করেছেন রুশ পররাষ্ট্রমন্ত্রী।