‘ন্যাটোতে যোগ দেওয়ার পরিণতি ভোগ করবে ফিনল্যান্ড-সুইডেন’

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ১৬, ২০২২, ০৫:৩৮ পিএম

রাশিয়ার সতর্কতা সত্ত্বেও রোববার পশ্চিমা সামরিক জোট ন্যাটোতে যোগ দিয়েছে ফিনল্যান্ড। একই পথে হাঁটার ইঙ্গিত দিয়েছে ইউরোপের আরেক দেশ সুইডেন। এদ෴িকে দুই দেশের ন্যাটোতে যোগদান স𓄧হ্য করা হবে না বলে হুঁশিয়ারি দিয়েছে রাশিয়া।

সোমবার রাশিয়ার উপ-পররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ জানান, ফিনল্যান্ড এবংღ সুইডেনের জানা উচিত যে মস্কো তাদের এই সিদ্ধান্ত গ্রাহ্য করবে না। এই ভুলের পরিণতি সুদূরপ্রসারী হবে বলেও ইঙ্গিত দিয়েছে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়।

রাশিয়ার ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সিকে রিয়াবকভ আরও বলেছেন, “এখন যা ঘটছে তার আলোকে অবশ্যই পরিস্থিতির আমূল পরিবর্তন হবে। এই সিদ্ধান্তের ফলে যে সুইডেন ও ফিনল্যান্ডের নিরাপত্তা জোরদার হবে না - তা খু𒈔বই স্পষ্ট।”

রিয়াবকভ আরও বলেন, “এতে স্পষ্টত সামরিক উত্তেজনার মাত্রা বাড়বে। এভাবে নিজেদে🐈র সাধারণ জ্ঞানকে বলি দেওয়াটা লজ্জাজনক।” 

রোববার ন্যাটোতে যোগ দেওয়ার সিদ্ধান্ত জানান ফিনল্যান্ডের প্র💧েসিডেন্ট সাউলি নিনিস্টো। দেশটির পররাষ্ট্রমন্ত্রী পেক্কা হাভিস্তো বলেন, “ন্যাটোতে স্থায়ী প্রতিনিধি হতে বুধবার আবেদন করতে🍸 যাচ্ছে ফিনল্যান্ড। ন্যাটোর সঙ্গে আলোচনা শুরু হলে আমাদের প্রতিনিধিদল তা দেখভাল করবে।”

রাশিয়ার সঙ্গে প্রায় ১৩০০ কিলোমিটার দীর্ঘ সীমান্ত রয়েছ🧔ে ফিনল্যান্ডের। দীর্ঘদিনের ধরে নিরপেক্ষ নীতি অনুসরণ করছিল রাশিয়ার 🅷প্রতিবেশী দেশটি। তবে ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযান শুরু পর সেই অবস্থান পরিত্যাগ করে নতুন সিদ্ধান্ত নিল ফিনল্যান্ড।