তিউনিসিয়া থেকে ৩২ বাংলাদেশিসহ উদ্ধার ৮১

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ১৫, ২০২২, ০৯:৫১ পিএম
ফাইল ছবি

তিউনিসিয়ার সমুদ্রসীমা থেকে ৮১ জন অভিবাসনপ্রত্যাশীকে উদ্ধার করেছে দেশটি🍰র নৌবাহিনী। এএফপি জানায়, উদ্ধারকৃ✃তদের মধ্যে অন্তত ৩২ জন বাংলাদেশী রয়েছে।

অভিবাসনপ্রত্যাশী একটি নৌকায় করে লিবিয়া থেকে ইউরোপের উদ্দেশ্যে রওনা হয়েছিল বলে জানিয়েছে আরব নিউজ। নৌবাহিনীর কর্মকর্তারা জানান✃, নৌকাটি তিউনিসিয়ার উত্তর-পূর্ব উপকূল থেকে ছয় কিলোমিটার দূরে ছিল।

এতে ৩৮ জন মিশরীয়, ৩২ জন বাংলাদেশি, ১০ সুদানী ও মরক্কোর একজন নাগরিক ছিলেন। 🤡তཧাদের সবার বয়স ২০ থেকে ৩৮ বছরের মধ্যে। লিবিয়ার সীমান্তের কাছে তিউনিসিয়ার উপকূলীয় আবু কাম্মাশের গ্রাম থেকে তারা রওনা করেন।

তাদের লক্ষ্য ছিল তিউনিস♒িয়া থেকে প্রায় ১৩০ কিলোমিটার দূরের ইটালির লাম্পেডুসা দ্বীপ। তবে তিউনিশিয়া🍰র উত্তর-পূর্ব উপকূল থেকে প্রায় ছয় কিলোমিটার দূরে তাদের নৌকাটি নিয়ন্ত্রণ হারিয়ে ফেলে। 

সমুদ্রের ঢেউয়ের বিপরীতে ছোট নৌকা নিয়ে পাড়ি দিতে গিয়ে অভিবাসীনপ্রত্যাশীরা প্রায়ই বিপদে পড়েন। গত মাসে ইউরোপে যাত্রার প্রস্তুতিকালে ৫৪২ জন অভিবাস💟ীনপ্রত্যাশীকে আটক করে লিবিয়া।

মৃ💜ত্যুঝুঁকি থাকলেও ইউরোপের দেশগুলোতে উন্নত জীবনের আশায় এশিয়া ও আফ্রিকার অভিবাসীরা ভয়ংকর এই পথ বেছে নেন। আন্তর্জাতিক অভিবাসন বিষয়ক সংস্থা আ🅺ইওএম এর তথ্যমতে, ২০২১ সালে ভূমধ্যসাগর পাড়ি দিতে গিয়ে নিখোঁজ হয়েছেন প্রায় দুই হাজার অভিবাসীনপ্রত্যাশী।