ফিলিপাইনে সাবেক স্বৈরশাসকের পুত্র হচ্ছেন প্রেসিডেন্ট

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ১০, ২০২২, ০৩:০৯ পিএম

ফিলিপাইনের ১৭তম প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন ফের্দিনান্দ মার্কোস জুনিয়র ওরফে বংবং। ꦜদেশটির দশম🥂 প্রেসিডেন্ট ও দুই দশক ক্ষমতায় থাকা স্বৈরশাসক ফের্দিনান্দ মার্কোসের ছেলে তিনি। 

রয়টার্স জানায়, ෴সোমবার শেষ হওয়া প্রেসিডেন্ট নির্বাচনে ফের্দিনান্দ ⭕মার্কোস জুনিয়র বিপুল ভোটে জয়ী হয়েছেন। ১৯৮৬ সালের বিপ্লবের পর প্রথমবার কোনো প্রার্থী সংখ্যাগরিষ্ঠতা অর্জন করেছেন। ঐতিহাসিক সেই গণ-অভ্যুত্থানে ক্ষমতা হারানোর নেতার ছেলেই ফিরছেন দেশের ক্ষমতায়।

বেসরকারি জরিপে দেখা 💜গেছে সংখ্যাগরিষ্ঠতার জন্য প্রয়োজনীয় ২ কোটি ৭৫ লাখ ভোট প্রয়োজন হলেও তার চেয়ে অনেক বেশি ভোট পেয়েছেন বংবং। জয়ের নিশ্চয়তা পেয়ে ফেসবুকে প্রচারিত ভাষণে তিনি জানান, “আমি আশা করি আপনারা আমাদের ওপর বিশ্বাস রাখবেন। আমাদের অনেক দেওয়ার আছে। এই বিজয় সবার সম্মিলিত প্রচেষ্টাতেই অর🦩্জন হয়েছে।”

বেসরকারি কমিশন অন ইলেকশনস জানায়, ৯৩ দশমিক ৮ ভাগ ভোট গণনা শেষে মার্কোস জুনিয়রের প্রায় ৩ কোটি ভোট পেয়েছেন। প্রধান প্রতিদ্বন্দ্বী লেনি রোব্রেদোর তুলনায় তার ভোট প্রায় দ্বিগুণ। ২০১৬ সালে ভাইস প্রেসিডেন্ট নির্বাচনে ম🍌ার্কোস জুনিয়রকে হারিয়েছিলেন রোব্রেদো।

ভোটের আনুষ্ঠানিক ফলাফল মে মাসের শেষের দিকে প্রকাশ করা 🌳হবে। এরপরই ক্ষমতা গ্রহণ করবেন মার্কোস জুনিয়র।