ইসরায়েলি বাহিনীর গুলিতে দুই ফিলিস্তিনি নিহত

সংবাদ প্রকাশ ডেস্ক প্রকাশিত: মে ৯, ২০২২, ০৪:৩৪ পিএম

জেরুজালেমে অধিকৃত পশ্চিম তীরে🎃 ইসরায়েলি বাহিনীর গুলিতে দুই ফিলিস্তিনি নিহত হয়েছেন। ইসরায়েলি এক পুলিশ সদস্যকে ছুরিকাঘাত করার পর জেরুজালেমের দুই অঞ্চলে পৃথকভাবে দুইজন ফিলিস্তিনি গুলিবিদ্ধ হয়ে মারা যান।

ইসরায়েলিജ পুলিশের রয়টার্স বল⛎ছে, রোববার এক পুলিশ সদস্যকে ছুরিকাঘাত করার পর পশ্চিম তীরে এক ফিলিস্তিনি গুলিবিদ্ধ হয়ে মারা যান। আর অধিকৃত অঞ্চলে ইহুদি বসতিতে এক ফিলিস্তিনি ছুরি নিয়ে অনুপ্রবেশ করেন। পরে তাকে সেখানে হত্যা করা হয়েছে।

গত বৃহস্পতিবার ইসরায়েলের বিজয় দিবসের দিন তিনজনকে হত্যা করে অজ্ঞাত ব্যকꦡ্ত♑ি। সেই হামলার সন্দেহে দুইজন ফিলিস্তিনিকে গ্রেপ্তার করেছে ইসরায়েলি বাহিনী। তাদের গ্রেপ্তারের পর পশ্চিম তীরে ছুরি নিয়ে দুইজন অনুপ্রবেশ করে। তখন তাদের ওপর গুলি চালানো হয়।

মার্চ থেকে ⭕ফিলিস্তিনি ও ইসরায়েলের আরব সংখ্যালঘুরা বিভিন্ন সময় হামলা চালাচ্ছে। তাদের হামলায় ইসরায়েল ওপশ্চিম তীরে তিনজন পুলিশ কর্মকর্তা, একজন নিরাপত্তা প্রহরীসহ ১৮ জন নিহত হয়েছেন। বেশিরভাগ হামলা বেসামরিকদের লক্ষ্য করে চালানো হয়েছে।

এরপর ফিলিস্তিনি শহর ও গ্রামে গ্রেপ্তার অ🥃ভিযান শুরু করে ইসরায়েল। যা প্রায়ই সংঘর্ষের জন্ম দিয়েছে। চলতি বছরের শুরু থেকে ইসরায়েলি বাহিনী হাতে প্রায় ৪২ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। তাদের মধ্যে জঙ্গি গোষ্ঠীর সশস্ত্র সদস্য, আততায়ী ও সাধরন পথচারীরা অন্তর্ভুক্ত।

ইলাদে হামলার প্রশংসা করেছে গাজা নিয়ন্ত্রণকারী ইসলামপন্থী♐ দল হামাস। এতে বলা হয়েছে, জেরুজালেমের আল-আকসা মসজিদ কম্পাউন্ডে ইসরায়েলি কর্মকাণ্ডের প্রতিক্রিয়ায় এই হামলা চালানো হয়েছে।

গত এক মাসে ফিলিস্তিনি ও ইসরায়েলি পুলিশের মধ্যেౠ๊ স্পর্শকাতর আল-আকসা মসজিদ প্রাঙ্গণে বারবার সংঘর্ষ হয়েছে।

বলা হয়ে থাকে, তিন জাতির তীর্থ𝐆স্থান আল-আকসা প্রাঙ্গণ। মুসলিমদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান। গত বছর রমজান মাসে আল-আকসা প্রাঙ্গণে একই ধরনের সংঘর্ষের ঘটনা ঘটে। তখন গাজা অঞ্চল নিয়ন্ত্রণে হামাসের সঙ্গে ইসরায়েলি বাহিনীর ব্যাপক সংঘর্ষ হয়। যা অবরুদ্ধ গাজা উপত্যকায় ১১ দিনের হামলায় পরিণত হয়। সে সময় কমপক্ষে ২৬০ ফিলিস্তিনি ও ১৩ জন ইসরায়েল𓃲ি নিহত হয়েছেন।

পূর্ব জেরুজালেমের পুরাতন শহর প্লেটুর ওপরে আল-আকসা মসজিদ অবস্থিত,♐ যা ১৯৬৭ সালে ইসরায়েল দখল করে। ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমকে ভবিষ্যতে নিজেদের রাজধানী হিসেবে তৈᩚᩚᩚᩚᩚᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ⁤⁤⁤⁤ᩚ𒀱ᩚᩚᩚরি করতে চায়।